• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

নিষেধাজ্ঞা শেষে নদীতে ইলিশ সংকট: হতাশ জেলেরা

নিষেধাজ্ঞা শেষে নদীতে ইলিশ সংকট: হতাশ জেলেরা

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ইলিশ শিকারে নেমে হতাশ হয়ে ফিরছেন জেলেরা। আশানুরূপ ইলিশের দেখা না পাওয়ায় নৌকার জ্বালানি খরচও উঠছে না অনেকের। জেলেদের দাবি, নদীতে যা অল্প পরিমাণে মাছ উঠছে, তা আড়তদারদের দেনা পরিশোধেই চলে যাচ্ছে। জেলেদের কাছে বাড়তি কোনো টাকাই আসছে না। তবে ভিন্ন সুর আড়তদারদের মুখে। তার জানিয়েছেন, নিষেধাজ্ঞা শেষে ঘাটে মাছ আসতে শুরু করায় প্রাণ ফিরেছেঠ মাছের আড়তগুলোতে।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত মাছঘাটে ক্রেতাদের তেমন উপস্থিতি না থাকলেও আড়তদারদের হাঁকডাকে মুখর ছিল পুরো ঘাট। তবে আরও দু-এক দিন পর আমদানি বাড়লে ক্রেতাদের সংখ্যা বাড়বে বলে মনে করছেন মৎস্য ব্যবসায়ীরা।

এর আগে গত ৪ অক্টোবর গত সোমবার মধ্যরাত অক্টোবর পর্যন্ত মা ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়নের জন্য সরকারি নিষেধাজ্ঞা অনুযায়ী ২২ দিন মাছ ধরা বন্ধ ছিল। এ সময় ঘরে বসেই ছিলেন জেলেরা। নিষেধাজ্ঞা শেষে মুখে হাসি নিয়ে সোমবার মধ্যরাত থেকে তারা নদীতে নেমে পড়েন। তবে নদীতে গিয়ে আশানুরূপ ইলিশ না পাওয়ায় হতাশ জেলেরা।

সরেজমিনে চাঁদপুরের মাছ ঘাটে গিয়ে দেখা গেছে, ঘাটে ফিরেছে কর্মচাঞ্চল্য। ২২ দিন পর চাঁদপুরের বৃহৎ ঘাট ফিরে পেয়েছে তার চিরচেনা সেই রূপ। ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে মুখর চারদিক। যদিও ঘাটে ক্রেতার সংখ্যা ছিল সামান্য।

মেঘনা থেকে ফিরে আসা কয়েকজন জেলে বলেন, নদীতে মাছ নেই। যা অল্প পরিমাণে মাছ পাওয়া যাচ্ছে, তাতে জেলেদের মুখে হাসি ফুটছে না। আমরা ১০ থেকে ১২ জন লোক এক নৌকা নিয়ে নদীতে গিয়েছিলাম। যেখানে আমরা নদী থেকে ফিরে মাছ বিক্রি করেছি মাত্র ১২ হাজার টাকার। নদীতে না যদি এমনই থাকে তাহলে আমরা আরও ধার-দেনায় পড়ে যাব।

জেলেরা জানান, নিষেধাজ্ঞা শেষে নদীতে যে হিসাবে মাছ পাওয়ার কথা ছিল, সেই হিসাবে মাছ একেবারেই তারা পাইনি। অভিযানও শেষ মাছও শেষ।

এদিকে মাছ ঘাটের আড়তদাররা জানান, ২২ দিন পর মাছ ঘাটে কর্মচাঞ্চল্য ফিরলেও ইলিশের উৎপাদন কম। জেলেরা আশানুরূপ মাছ পাচ্ছে না। ঘাটে বেচাকেনা স্বাভাবিক থাকলেও ইলিশ আসছে কম। জেলেরা অখুশি, আড়তদাররাও ইলিশ কম পাওয়ার আশঙ্কায় রয়েছে। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে ইলিশের উৎপাদন বাড়তে পারে বলেও জানিয়েছেন আড়তদাররা।

এদিকে মঙ্গলবার চাঁদপুরের মাছঘাটে ১ কেজি ওজনের ইলিশের দাম ১০৫০ থেকে ১১০০ টাকা, ১ কেজি থেকে ১২০০ গ্রামের ইলিশের দাম ১ হাজার ১৫০ থেকে ১ হাজার ২৫০ টাকা এবং ৬০০ গ্রাম থেকে ৯০০ গ্রাম ইলিশের দাম ৭৫০ টাকা থেকে ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

চাঁদপুর জেলা মৎস্য বণিক সমিতির সাধারণ সম্পাদক হাজী শবে বরাত সরকার গণমাধ্যমকে বলেন, ঘাটে যে পরিমাণ ইলিশ আমদানি হচ্ছে, তার সবই চাঁদপুরের ইলিশ। আমরা আশা করেছিলাম নিষেধাজ্ঞা শেষে প্রথম দিনেই অন্তত দুই থেকে আড়াই হাজার মণ ইলিশ বেচাকেনা হবে। কিন্তু তা আর হলো না।

 

এবি/এসএন

২৬ অক্টোবর ২০২১, ০৩:১৬পিএম, ঢাকা-বাংলাদেশ।