• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পায়রা সেতু উদ্বোধন: দক্ষিণের স্বপ্ন পুরণ

পায়রা সেতু উদ্বোধন: দক্ষিণের স্বপ্ন পুরণ

নিজস্ব প্রতিবেদক

সমুদ্রকন্যা কুয়াকাটার সঙ্গে রাজধানীসহ সারাদেশের নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগের নতুন দুয়ার খুলে গেছে। চালু হয়েছে দক্ষিণবঙ্গের স্বপ্নের পায়রা সেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার পটুয়াখালীর লেবুখালীতে পায়রা নদীর ওপর নির্মিত চার লেইনের এ সেতুর উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে ঢাকা-সিলেট এবং সিলেট তামাবিল মহাসড়ক ছয় লেইনে উন্নতীকরণ প্রকল্পের ভিত্তি স্থাপন করেন তিনি। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী বলেন, পায়রা সেতুতে সশরীরে উপস্থিত থেকে যদি উদ্বোধনের এই আনুষ্ঠানিকতা করতে পারতাম, যদি গাড়ি চালিয়ে সেতু পার হতে পারতাম, তাহলে সবচেয়ে বেশি খুশি হতাম।

জানা গেছে, প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ এ সেতুটি চালু হওয়ায় সড়কপথে সরাসরি কুয়াকাটা পৌঁছানো আরও সহজ হল। বরিশালের সঙ্গে পটুয়াখালী ও বরগুনার সড়ক যোগাযোগে ফেরি পারাপারের ভোগান্তি কমানোর পাশাপাশি সময় ও অর্থ বাঁচবে।

বাংলাদেশ সরকার ও কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্টের যৌথ অর্থায়নে চীনা প্রতিষ্ঠান ‘লংজিয়ান রোডস অ্যান্ড ব্রিজ কোম্পানি’ সেতুটি নির্মাণ করেছে। দৃষ্টিনন্দন এ সেতু নির্মণ করা হয়েছে ‘এক্সট্রাডোজড কেবল স্টেইড’ প্রযুক্তিতে, চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর শাহ আমানত সেতুও একই পদ্ধতিতে নির্মিত।

পায়রা সেতুর প্রকল্প পরিচালক আবদুল হালিম জানান, জলযান চলাচলে যাতে বিঘ্ন না ঘটে, সেজন্য নদীর পানি প্রবাহের স্তর থেকে প্রায় ১৮ দশমিক ৩০ মিটার উঁচু করে সেতুটি নির্মাণ করা হয়েছে।

এছাড়া পানি প্রবাহ ঠিক রাখতে পায়রা নদীর মাঝখানে মাত্র একটি বড় পিয়ার স্থাপন করা হয়েছে। ১৩০ মিটার গভীর পাইলিং করে বসানো হয়েছে দুটি পিয়ার। ভূমিকম্পের মত দুর্যোগ থেকে সেতুকে নিরাপদ রাখতে ব্যবহার করা হয়েছে ‘ব্রিজ হেলথ মনিটর’।

এ প্রযুক্তিতে সেতুর ক্ষতি হতে পারে এমন অতিরিক্ত ভারি যানবাহন সেতুতে উঠলেও বেজে উঠবে বিপদ সংকেত।

প্রসঙ্গত, পায়রা সেতুর পটুয়াখালীবাসীর অপেক্ষা দীর্ঘদিনের। এ সেতু নির্মাণের জন্য একনেকে প্রকল্প অনুমোদন হয়েছিল সেই ২০১২ সালের ৮ মে। ৫ বছরের প্রকল্পের কাজ শেষ করতে সময় লেগেছে নয় বছর। তার পরও দীর্ঘ অপক্ষো শেষে সেতুটি চালু হওয়ায় দেশের দক্ষিণ জনপদের ব্যবসা-বাণিজ্যে নতুন দিগন্তের সূচনা হয়েছে।

 

এবি/এসএন

২৪ অক্টোবর ২০২১, ০৩:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।