• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

করোনায় নতুন আতঙ্ক ‘ডেল্টা প্লাস’ ভ্যারিয়েন্ট

করোনায় নতুন আতঙ্ক ‘ডেল্টা প্লাস’ ভ্যারিয়েন্ট

প্রতিকী ছবি

সেন্ট্রাল ডেস্ক

এবার নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার রেকর্ড গড়েছে ডেল্টা প্লাস নামের নতুন এক ভ্যারিয়েন্ট। এটি ডেল্টা ভ্যারিয়েন্টের পরবর্তি একটি ধরন। এরই মধ্যে এই ভ্যারিয়েন্টটি ডেল্টার ভয়াবহতাকে ছাড়িয়ে গেছে। যদিও ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টটি একটি উপপ্রজাতি ভ্যারিয়েন্ট।

সম্প্রতি আন্তর্জাতিক গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। শনিবার এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের সরকারি স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক সংস্থা ইউনাইটেড কিংডম হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) পরিচালনা করেছে এই গবেষণা। ইরই মধ্যে ডেল্টা প্লাসকে ‘অনুসন্ধানাধীন ধরনের’ তালিকায় ফেলেছে সংস্থাটির গবেষকরা।

যুক্তরাজ্য সরকারের তথ্য বলছে, দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগীদের ৬ শতাংশ ডেল্টা প্লাসে আক্রান্ত। যারা খুব অল্প সময়ে আক্রান্ত হয়েছেন।

তবে ডেল্টার এই উপপ্রজাতি ধরনটি মানবদেহে করোনার অন্যান্য পরিবর্তনের তুলনায় অসুস্থতা নিয়ে আসছে দ্রুত। এটি দ্রুত মানুষকে শক্তিহীন করে ফেলছে। যা ডেল্টা ভ্যারিয়েন্টেও ছিল না। এছাড়া বর্তমানে বাজারে প্রচলিত করোনার টিকাও এটির জন্য কতটুকু কার্যকর হবে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে এক বিবৃতিতে ইউকেএইচএসএ জানিয়েছে, গত কয়েক মাস ধরে যুক্তরাজ্যে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট সংক্রমণ দেখা যাচ্ছে। এটি ক্রমশ বাড়ছে। আমাদের কাছে থাকা তথ্য-প্রমাণ বলছে, অদূর ভবিষ্যতে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের মতো ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টও মারাত্মক আকার ধারণ করতে পারে।

বর্তমানে বিশ্বে করোনাভাইরাসের হাজারেরও বেশি পরিবর্তিত ধরন রয়েছে। ভাইরাস সবসময়ই অভিযোজন বা বিবর্তনের মধ্যে দিয়ে যায়। তাই নিয়মিত এই জীবানুর নতুন প্রজাতির আগমন অদ্ভুত বা ব্যতিক্রমী কোনো ঘটনা নয়।

এরই মধ্যে ডেল্টা প্লাসের বৈজ্ঞানিক নাম দেয়া হয়েছে ‘এওয়াই ফোর পয়েন্ট টু’। যা মূলত ডেল্টা থেকেই উদ্ধব হয়েছে। তবে স্পাইক প্রোটিনের গঠনে ডেল্টার সঙ্গে কিছু পার্থক্য রয়েছে ডেল্টা প্লাসের।

বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে ইউকেএইচএসএর প্রধান নির্বাহী ডা. জেনি হ্যারিস বলেন, ব্রিটেনের জনগণের উদ্দেশে আমরা বলতে চাই, ভয়ের কোনো কারণ নেই। যারা এখনও টিকা নেননি, দ্রুত নিয়ে নিন, নিয়মিত মাস্ক ব্যবহার করুন। যে ঘরে বসবাস করেন, যেখানে যেন পর্যাপ্ত আলো-বাতাস ঢুকতে পারে- সেদিকে খেয়াল রাখুন। তিনি আরও বলেন, করোনার লক্ষণ অনুভব করলে দেরি না করে যত দ্রুত সম্ভব টেস্ট করান।

 

এবি/এসএন

২৩ অক্টোবর ২০২১, ০৩:১৬পিএম, ঢাকা-বাংলাদেশ।