• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সুস্বাস্থ্য ও পুষ্টির আধার ‘ব্রকলি’

সুস্বাস্থ্য ও পুষ্টির আধার ‘ব্রকলি’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

শীত আসন্ন। সকাল-সন্ধ্যায় দেশের গ্রামাঞ্চলে এখন থেকেই শীতের আমেজ পাওয়া যাচ্ছে। আমাদের দেশে শীতকালে প্রচুর সবজি পাওয়া যায়। শীতকালীন সবজির মধ্যে ব্রকলি অত্যন্ত জনপ্রিয় একটি সবজি। দামে চড়া হলেও মানুষ ব্রকলির প্রতি ধীরে ধীরে আকৃষ্ট হচ্ছে। এটি শহরের বেশি খাওয়া হলেও এখন গ্রামেও এটি পাওয়া যায়। মূলত দেশে ব্রকলির চাষ বেড়েছে। তাই দামও কম আগের চেয়ে। পুষ্টিগুণে অত্যন্ত উপকারী একটি সবজি এই ‘ব্রকলি’। যা রান্না করে কিংবা কাঁচা অবস্থায় সালাদ হিসেবে খাওয়া যায়।

প্রিয় পাঠক, চলুন দেখে নিই কি আছে ব্রকলিতে-

পরিচয় : ব্রকলি মূলত ব্রোকোলি ক্রসিফেরী গোত্রের অন্তর্ভুক্ত শীতকালীন সবজি। যা চীনে সবচেয়ে বেশি হয়। গাঢ় সবুজ, বেগুনী ও হালকা সবুজ রঙের ব্রকলি বেশি পাওয়া যায়। ব্রকলিতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এ এবং সি।

পুষ্টিগুণ : পুষ্টিবিদ ও খাদ্য গবেষকদের বরাত দিয়ে জনপ্রিয় স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ফুডস অ্যান্ড হেলথ ডট কমে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে-ব্রকলিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি এবং ভিটামিন এ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এতে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, আয়রন, জিংক, ম্যাগনেসিয়াম, ভিটামিন কে-সহ অন্যান্য খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম ব্রকলিতে রয়েছে

ক্যালরি ৩২ কিলোক্যালরি
প্রোটিন ৩.৩ গ্রাম
চর্বি ০.১ গ্রাম
ক্যালসিয়াম ১৫০ মিলিগ্রাম
কার্বোহাইড্রেট ১.৬ মিলিগ্রাম
ভিটামিন বি১ ০.১৬ মিলিগ্রাম
ভিটামিন বি২ ০.৯১ মিলিগ্রাম
ভিটামিন সি ১১৮ মিলিগ্রাম।

উপকারিতা : আমেরিকান ক্যান্সার রিসার্চ ইনস্টিটিউট প্রকাশিত গবেষণার বরাত দিয়ে ইন্ডিয়া টাইমস জানিয়েছে, ব্রকলি-

ওজন কমায় : এতে রয়েছে সীমিত ক্যালরি ও অল্প চর্বি। যা ওজন বাড়তে দেয় না। বরং এতে থাকা ভিটামিন সি, আয়রন ও অন্যান্য উপাদান ওজন কমাতে সহায়তা করে।

ক্যান্সার প্রতিরোধ করে : নিয়মিত ব্রকলি খেলে ক্যান্সারে ঝুঁকি কমে। কারণ, এতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান, যা কোষের প্রদাহ রোধ করে।

হাড় সুস্থ রাখে : ব্রকলিতে রয়েছে প্রচুর ক্যালসিয়মা, আয়রন ও ম্যাগনেসিয়াম। এসব উপাদান হাড়ের গঠন ও হাড় মজবুত করতে সহায়তা করে।

হজমশক্তি বাড়ায় : এতে রয়েছে ভিটামিন কে, আয়রন আর পটাশিয়াম। রয়েছে প্রচুর পরিমাণ ফ্ল্যাভিয়েড, লিউটেন, ক্যারোটিনয়েড, বিটা-ক্যারোটিনসহ উচ্চমানের নানা অ্যান্টি-অক্সিডেন্ট। যা হজমশক্তি বাড়িয়ে শরীর সুস্থ রাখে।

ত্বক সুন্দর করে : ব্রকলি খেলে ত্বক মসৃণ ও সুন্দর হয়। কারণ এতে রয়েছে ভিটামিন সি, যা চেহারার দাগ ও বলিরেখা দূর করে।

চোখের সুরক্ষা দেয় : এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন এ, যা রাতকানা রোগ প্রতিরোধ করে। এছাড়া এটি চোখের স্বাস্থ্য সুরক্ষায় খুবই কার্যকরী।

তথ্যসূত্র : ফুডস অ্যান্ড হেলথ ডট কম, ইন্ডিয়া টাইমস, উইকিপিডিয়া ও কৃষি তথ্য সার্ভিস (বিডি)

 

এবি/এসএন/আরএ

১৪ অক্টোবর ২০২১, ০৫:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।