• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য উদাহরণ: তথ্যমন্ত্রী

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য উদাহরণ: তথ্যমন্ত্রী

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক১৪ অক্টোবর ২০২১, ০৩:৩০পিএম, ঢাকা-বাংলাদেশ।

কুমিল্লায় মন্দিরে কোরআন রাখা ও এর জেরে মন্দির ও ঘরবাড়িতে হামলার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যে সাম্প্রদায়িক সম্প্রীতি স্থাপিত হয়েছে, সেটি অনেক দেশের জন্য উদাহরণ। মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান সবার রক্তস্রোতের বিনিময়ে এই দেশ রচিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, কুমিল্লায় নানুয়া দীঘির পাড়ে যে মন্দিরে কোরআন পাওয়া গেছে বলে খবর বেরিয়েছে, সেটি অত্যন্ত শান্ত পরিবেশের একটি এলাকা। সেখানে হিন্দু-মুসলিম সবাই যুগ যুগ ধরে শান্তিপূর্ণভাবে একসঙ্গে বসবাস করছে। সেখানে রাতের বেলা মন্দির বন্ধ করে দেওয়া হয়েছিল, কোনো মানুষ ছিল না, লাইট বন্ধ ছিল। ওই মন্দিরটি অস্থায়ী একটি মন্দির। কে বা কারা এসব ঘটনাটি ঘটিয়েছে, তা পুলিশ তদন্ত করছে। জড়িতদের তথ্য খুব সহসা বের হয়ে আসবে। তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে, ছাড় দেয়ার কোনো সুযোগ নেই।

এ ঘটনার পেছনে রাজনৈতিক উদ্দেশ্য আছে বলে দাবি করে তিনি আরও বলেন, শেখ হাসিনাকে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে একটি মহল সব সময় গুজব রটানোর কাজে লিপ্ত। তারা গুজব রটিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে দেশের শান্তি বিনষ্ট করার অপকর্মে সবসময় জড়িত। দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে এই চক্রটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিব্রত করতে চাইছে। ষড়যন্ত্র শুরু হয়েছে।

জনগণকে গুজবে কান না দেওয়ার অনুরোধ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের গুজব ছড়ানো হয়। আপনারা বিভ্রান্ত হবেন না। যারা গুজব ছড়ানোর চিন্তা করছেন ও করেছেন সবাইকে চিহ্নিত করা হবে। সবাইকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে আমরা বদ্ধপরিকর। যারা দেশের উন্নয়ন বাধাগ্রস্থ করার জন্য সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ষড়যন্ত্রে লিপ্ত তাদের সবাইকে চিহ্নিত করে বিচারের আওতায় আনা হবে।

এ সময় হিন্দু সম্প্রদায়ের জনগণের উদ্দেশে তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে, আপনারা নির্বিঘ্নে-নির্ভয়ে পূজা উৎসব পালন করুন। সরকার এবং জনগণ আপনাদের পাশে আছে। দুষ্কৃতিকারীদের নিবৃত করতে আমরা বদ্ধপরিকর।

হাছান মাহমুদ আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যে সাম্প্রদায়িক সম্প্রীতি স্থাপিত হয়েছে, সেটি অনেক দেশের জন্য উদাহরণ। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান সবার রক্তস্রোতের বিনিময়ে এই দেশ রচিত হয়েছে। একটি অসাম্প্রদায়িক দেশ রচনা করতে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের জন্ম হয়েছে।

তিনি বলেন, কিন্তু একটি মহল বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি থাকুক, তা চায় না। সেজন্য তারা নানা সময় নানা ধরনের গুজব রটিয়েছে। ছোটখাটো ঘটনা ঘটিয়ে সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিকৃতভাবে উপস্থাপন করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অপচেষ্টা করেছে। এই চক্রটি আবার নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে।

 

এবি/এসএন

পদত্যাগ করলেন ডা. মুরাদ: মা-বোনদের কাছে চাইলেন ক্ষমা

পদত্যাগ করলেন ডা. মুরাদ: মা-বোনদের কাছে চাইলেন ক্ষমা

কুরুচিপূর্ণ, অশালীন ও বিতর্কিত নানা বক্তব্যের কারণে প্রধানমন্ত্রীর নির্দেশ অবশেষে

হৃদরোগ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে অনন্য ‘ননিয়া শাক’

হৃদরোগ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে অনন্য ‘ননিয়া শাক’

ঢাকাই রান্নার ঐতিহ্যবাহী একটি পদ ‘ননিয়া শাক দিয়ে গরুর মাংস’।

দরজায় কড়া নাড়ছে ওমিক্রন, সতর্ক থাকুন

দরজায় কড়া নাড়ছে ওমিক্রন, সতর্ক থাকুন

দেশে করোনাভাইরাসের সংক্রমণ এখন বেশ কম। তার পরও আত্মতুষ্টিতে ভোগার