• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিউ ইয়র্কের ৯টি মজার তথ্য

নিউ ইয়র্কের ৯টি মজার তথ্য

ফিচার ডেস্ক

 

বিশ্বের বৃহত্তম শহরগুলির মধ্যে অন্যতম নিউ ইয়র্ক। যা "দ্য বিগ অ্যাপল" নামে পরিচিত। যেখানে পর্যটকদের আকর্ষণের শেষ নাই। সেই শহর সম্পর্কেই মজার কিছু তথ্য জানব।

১. নিউ ইয়র্কে প্রায় ৮ মিলিয়নের বেশি লোকের বসবাস। যার মানে প্রতি ৩৮ জনের মধ্যে ১ জনের বাড়ি নিউ ইয়র্কে। এই শহরে ৮০০ র বেশি ভাষা ব্যবহৃত হয়। যা তাকে ভাষাগত ভাবে বৈচিত্রময় করে তুলেছে। দশ জনের মধ্যে ৪ জন পরিবারের সাথে কথা বলার সময় ইংলিশ ছাড়া অন্যান্য ভাষা ব্যবহার করে থাকে।

২. স্ট্যাচু অফ লিবার্টি নিউইয়র্কের একটি বিশাল নিউওগ্রাসিক্যাল ভাস্কর্য। এই মূর্তিটি মার্কিনীদের বন্ধুত্বের উপহার হিসেবে দিয়েছিল ফ্রান্স। ১৮৮৫ সালে মূর্তিটি 350 টুকরো করে ফ্রান্স থেকে নিউ ইয়র্কে পাঠানো হয়। তাকে একত্রিত করার জন্য চার মাস সময় লেগেছিল এবং ১৮৮৬ সালে ২8 অক্টোবর এটি সম্পূর্ণ হয়েছিল।

৩. নিউ ইয়র্ক সিটির ফেডারেল রিজার্ভ ব্যাংক যেখানে বিশ্বের সবচেয়ে বেশি স্বর্ণ মজুদ রয়েছে। ভল্টটি ৮০ ফুট (২৪মিটার) রাস্তার স্তরের নিচে এবং সমুদ্রতল থেকে ৫০ফুট (১৫মি) নিচে অবস্থিত।

৪. দ্য নিউ ইয়র্ক পাবলিক লাইব্রেরী মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম পাবলিক লাইব্রেরি এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম। এই লাইব্রেরীতে ৫০ মিলিয়নের বেশি বই রয়েছে।

৫. দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৫২ সালে নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তর প্রতিষ্ঠিত হয়।

৬. মার্কিন যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহত্তম শহর ব্রুকলিন। তবে জাতীয়ভাবে কুইন্সও চতুর্থ অবস্থানে আছে। কুইন্স নিউ ইয়র্ক সিটির একটি অংশ।

৭. টাইমস স্কয়ার নিউ ইয়র্ক শহরের অন্যতম প্রধান বাণিজ্যিক এলকা। ১৯০৪ সালের আগে এই জায়গাটি লংরেস স্কয়ার নামে পরিচিত ছিল। লংরেস স্কয়ার এর নাম টাইমস স্কয়ার এ পরিবর্তিত হয় যখন নিউ ইয়র্ক টাইমস তাদের হেডকোয়ার্টাস এখানে স্থাপন করে। তখন থেকেই জায়গাটি টাইমস স্কয়ার নামেই পরিচিত।

৮. ১৭৮৯ সালে যুক্তরাষ্ট্রের প্রথম রাজধানী নিউ ইয়র্ক সিটি।

৯. এশিয়ার অন্য যে কোন শহরের চেয়ে নিউ ইয়র্কে চাইনিজরা বেশি থাকে। এমনকি ইসরাইলের বাইরে নিউ ইউর্কে সব চেয়ে বেশি ইহুদি জনগণ বসবাস করে।

 

টাইমস/এসজে

২০ জুলাই ২০২১, ১১:২৬এএম, ঢাকা-বাংলাদেশ।