• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পাতি লেবুর হাতির শক্তি

পাতি লেবুর হাতির শক্তি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

কাগজি লেবু বা পাতি লেবু অত্যন্ত জনপ্রিয় একটি ফল। এটি নানাভাবে খাওয়া হয়। বিশেষ করে সালাদ, সরবত ও কাঁচা লেবু কেটে ভাতের সঙ্গে খাওয়ার প্রচলন বেশি। বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, চীন, থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে এটি পাওয়া যায়। ভিটামিন সি সমৃদ্ধ কাগজি লেব বা পাতি লেবু সারা বছরই পাওয়া যায়। নানা প্রজাতির কাগজি লেবু দেশে রয়েছে।

প্রিয় পাঠক, আমাদের এবারের পর্বে থাকছে কাগজি লেবু বা পাতি লেবুর পুষ্টিগুণ নিয়ে কিছু কথা। চলুন দেখে নেয়া যাক।

পরিচয়

লেবু (সাইট্রাস লিমন ) মূলত রুটেসি পরিবারের ছোট চিরসবুজ সপুষ্পক উদ্ভিদের একটি প্রজাতি। এটি দক্ষিণ এশিয়া, বিশেষ করে উত্তর-পূর্ব ভারতে বেশি পাওয়া যায়। এটির রস রান্না ও পরিষ্কারের কাজে বেশি ব্যবহার হয়। পাতি লেবুর শাঁস এবং খোসাও রান্না এবং বেকিংয়ের কাজে ব্যবহৃত হয়। এটি সাইট্রিক অ্যাসিডে ভরপুর একটি ফল।

পুষ্টিগুণ

বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিসে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, ভিটামিন সি সমৃদ্ধ কাগজি লেবুতে রয়েছে নানা পুষ্টি উপাদান। এতে আছে ভিটামিন সি, ভিটামিন ই, প্রোটিন, কার্বোহাইড্রেট, আঁশ, ভিটামিন বি-সহ নানা পুষ্টি উপাদান।

প্রতি ১০০ গ্রাম কাগজি/পাতি লেবুতে রয়েছে

খাদ্যশক্তি ১২১ কিলোক্যালরি
প্রোটিন ১.১ গ্রাম
স্নেহ ০.৩ গ্রাম
শর্করা ৯.৩২ গ্রাম
সুগার ২.৫ গ্রাম
খাদ্যআঁশ ২.৮ গ্রাম
থায়ামিন ০.০৪ মিলিগ্রাম
খনিজ লবণ ০.২০ গ্রাম
রিবোফ্লেভিন ০.০২ মিলিগ্রাম
নিয়াসিন ০.২২ মিলিগ্রাম এবং
ভিটামিন সি ৫৩ মিলিগ্রাম।

এছাড়া খনিজ উপাদানের মধ্যে পাতি লেবুতে রয়েছে ০.৬ মিলিগ্রাম আয়রণ, ২৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৮ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ০.০৩ গ্রাম ম্যাংগানিজ, ১৬ মিলিগ্রাম ফসফরাস, ১৩৮ মিলিগ্রাম পটাশিয়াম এবং ০.০৬ মিলিগ্রাম জিংক।

উপকারিতা

উইকিপিডিয়া, বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও জি নিউজের নিবন্ধে বলা হয়েছে, কাগজি লেবু বা পাতি লেবু-

হৃদরোগের ঝুঁকি কমায় : কাগজি লেবুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণ পটাশিয়াম ও ভিটামিন সি। যা রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। আর নিয়ন্ত্রিত রক্তচাপ হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়া এটি রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।

হজমশক্তি বৃদ্ধি করে : লেবু অম্ল জাতীয় ফল। কাজেই এই ফলের রস খাদ্য পরিপাকে সহায়ক। পাতি লেবুর রস অ্যালকালাইন রি-অ্যাকশন তৈরি করে। ফলে হজমশক্তি বৃদ্ধি পায়।

ত্বকের সতেজতা বৃদ্ধি করে : এতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা মানবদেহের ধমনীর ইলাস্টিক অবস্থা ও দৃঢ়তা রক্ষায় কার্যকরী। এটি ত্বক কুঁচকে যাওয়া রোধ করে। কারণ পাতি লেবুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট।

ক্যান্সার প্রতিরোধ করে : এতে রয়েছে প্রচুর পরিমাণে বায়োফ্যাভোনয়েড। যা ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এছাড়া শরীরে অতিরিক্ত ইস্ট্রোজেন উৎপাদন রোধ করে, ফলে স্তন ক্যান্সারে ঝুঁকি কমে।

দাঁত ও মাড়ির রোগ নিরাময় : দাঁত ও মাড়ির রোগ নিরাময়ে কাগজি লেবু বা পাতি লেবু বেশ কার্যকরী।

ওজন কমায় : ওজন কমাতে সবচেয়ে বেশি কার্যকরী এই লেবু। এতে রয়েছে ফ্যাট বার্নিং এনজাইম, যা দেহের অতিরিক্ত মেদ ঝরিয়ে দিতে সহায়তা করে।

রক্ত পরিষ্কার করে : এই লেবুতে রয়েছে পেকটিন, যা ধমনীর রক্তে দূষিত পদার্থ জমতে দেয় না। এছাড়া এটি রক্তের লোহিত কণিকাকে টক্সিন ও অন্যান্য দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে।

পরামর্শ

খালি পেটে লেবু বা ভিটামিন সি জাতীয় ফল না খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। কারণ খালি পেটে ভিটামিন সি খেলে অ্যাসিডিটি বেড়ে যেতে পারে।

তথ্যসূত্র : কৃষি তথ্য সার্ভিস (বিডি), উইকিপিডিয়া ও জি নিউজ

 

এবি/এসএন/আরএ

০৬ অক্টোবর ২০২১, ০৭:৪৯পিএম, ঢাকা-বাংলাদেশ।