• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি হবে : সেতুমন্ত্রী

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি হবে : সেতুমন্ত্রী

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন নিরপেক্ষ থাকলে নির্বাচনও নিরপেক্ষ থাকবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, রাষ্ট্রপতি সবার সঙ্গে আলোচনা করে সার্চ কমিটি গঠন করবেন। সার্চ কমিটির সুপারিশ অনুযায়ী নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি। নির্বাচনে পক্ষপাতিত্বের কোনো সুযোগ থাকবে না।

রবিবার দুপুরে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় পদ্মা সেতুর টোল প্লাজায় লিজ দলিল হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সরকারের পক্ষ থেকে বলতে চাই, নির্বাচন কমিশনের অধীনেই সব নির্বাচন হয়। তাই নিরপেক্ষ নির্বাচনের ব্যাপারে রাষ্ট্রপতির ওপর আস্থা রাখুন। পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয় বাংলাদেশেও সেভাবেই নির্বাচন হবে। আমাদের গণতন্ত্র পরিপক্ব হয়েছে। পিছনে তাকাবেন না, কারণ ২০০১ সাল এখন আর নেই।

বিএনপিকে উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, আদালতের আদেশে ২০১১ সালে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিদায় নিয়েছে। কাজেই উচ্চ আদালতের রায়ে এটি এখন মীমাংসিত বিষয়। এ নিয়ে নতুন করে বিতর্ক সৃষ্টি করার কোনো অবকাশ নেই। বিএনপিকে বলব, দেশে বিশৃঙ্খলা তৈরি করবেন না।

শেখ হাসিনার সরকার অবাধ সুষ্ঠু নির্বাচন চায় উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, যারা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে চান, তাদেরকে বলতে চাই, ফখরুর সাহেব আপনার নেত্রী এক সময় বলেছিলেন, পাগল ও শিশু ছাড়া কেউ নিরপেক্ষ নয়। আপনারা নিরপেক্ষতা বলতে বুঝেন বিএনপিকে নির্বাচিত করা। বিএনপি নির্বাচিত হলেই নিরপেক্ষ, নির্বাচিত না হলে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন। আওয়ামী লীগের সরকার শুধু চায়, নির্বাচন কমিশন নিরপেক্ষ থাকুক।

পদ্মাসেতু প্রকল্পের জন্য যারা জমি-জমা ছেড়ে দিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, যারা পূর্ব-পুরুষদের ভিটেমাটি ত্যাগ করেছেন, তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। পদ্মাসেতুর ইতিহাসের সঙ্গে অনেক পরিবারের কান্না-আবেগ ও স্মৃতি জড়িয়ে থাকবে। যারা ক্ষতির মুখে পড়েছেন, তাদের অবদান আমরা মনে রাখবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব পরিবারের কথা বারবার স্মরণ রাখার তাগিদ দিয়েছেন।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে দলিল হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, রেল সংযোগ প্রকল্পের প্রধান সমন্বয়ক মেজর জেনারেল এসএম জাহিদ হোসেন, মুন্সিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি।

জানা গেছে, পদ্মাসেতু প্রকল্পের জন্য ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর পুনর্বাসনের জন্য পদ্মা নদীর দুই প্রান্তে আধুনিক নাগরিক সুবিধাসহ ৭টি পুনর্বাসন সাইট নির্মাণ করা হয়েছে। এসব সাইটে মোট তিন হাজার ১১টি আবাসিক প্লট বরাদ্দ দেয়া হবে। এখন পর্যন্ত দুই হাজার ৯৬৩টি প্লট বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া ভূমিহীনদের মধ্যে এর ৮১৪টি প্লট বিনামূল্যে বরাদ্দ দিয়েছে সরকার।

পুনর্বাসন প্রকল্পের আওতায় রবিবার ৮২৩টি প্লটের লিজ দলিলের মধ্যে ২০টি দলিল বিতরণ করেন সেতুমন্ত্রী। বাকিগুলো ধাপে ধাপে দেয়া হবে। আগামী নভেম্বর থেকে পদ্মা সেতুতে কার্পেটিং শুরু হবে বলে জানা গেছে। যা আগামী বছরের জুনের আগেই শেষ হতে পারে।

 

এবি/এসএন

০৩ অক্টোবর ২০২১, ০৫:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।