• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
মোংলা বন্দর

দেশে পৌঁছাল মেট্রোরেলের ১২টি ইঞ্জিন-বগি

দেশে পৌঁছাল মেট্রোরেলের ১২টি ইঞ্জিন-বগি

নিজস্ব প্রতিবেদক

মেট্রোরেলের পঞ্চম চালান মোংলা বন্দরে এসে পৌঁছেছে। এবারের চালানে ১২টি ইঞ্জিন ও বগি আনা হয়েছে। শনিবার সকাল ১০টায় মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে থাইল্যান্ডের পতাকাবাহী জাহাজ এমভি এসপিএম ব্যাংকক মেট্রোরেলের এই চালান নিয়ে নোঙর করে। এবারে চালানে রয়েছে ৮টি বগি ও চারটি ইঞ্জিন। প্রত্যেকটির দুটি করে সেট এবারের চালানে দেশে পৌঁছেছে।

মোংলা বন্দরের একটি সূত্রে জানা গেছে, মেট্রোরেলের বগি ও ইঞ্জিনের পঞ্চম চালানটি শনিবার সকালে বন্দরে পৌঁছানোর পরপরই খালাস প্রক্রিয়া শুরু হয়। সবকিছু ঠিক থাকলে শনিবার সন্ধ্যা নাগাদ এসব পণ্য জাহাজ থেকে খালাস করা হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন গণমাধ্যমকে বলেন, সকালেই ওই জাহাজ থেকে মেট্রোরেলের বগি ও ইঞ্জিন খালাস শুরু হয়েছে। সন্ধ্যার মধ্যেই খালাস প্রক্রিয়া পুরোপুরি শেষ হবে বলে আশা করছি।

মেট্রোরেলের বগি ও ইঞ্জিনবাহী থাইল্যান্ডের জাহাজ এমভি এসপিএম ব্যাংককের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির খুলনার ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান গণমাধ্যমকে বলেন, আগামী মাসে মেট্রোরেলের বগি নিয়ে আরও একটি চালান আসার কথা রয়েছে। ২০২২ সালের মধ্যে মেট্রোরেলের ১০২টি বগি ও ইঞ্জিন আসবে।

জানা গেছে, এর আগে চারটি বিদেশি জাহাজে করে মেট্রোরেলের সর্বমোট ৩৪টি বগি মোংলা বন্দরে পৌঁছায়। এসব বগি সংযোজন হয়ে এরই মধ্যে মেট্রোরেলের মূল কাজে অংশ নিয়েছে। গত ২৯ আগস্ট উত্তরা থেকে পল্লবী পর্যন্ত স্বপ্নের মেট্রোরেলের বাস্তব পরীক্ষামূলক চলাচল সম্পন্ন হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা গণমাধ্যমকে বলেন, দেশে আমদানি হওয়া মেট্রোরেলের এসব বগি মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ার ক্ষেত্রে বন্দরের সক্ষমতার প্রমাণ মিলেছে। মোংলা বন্দর সক্ষমতার মাপকাঠিতে এগিয়ে গেছে।

তিনি আরও জানান, এর আগে পাবনায় নির্মাণাধীন রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন ভারী মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে দেশে আসে। ২০১৯-২০২০ সালে বন্দরের আউটার বার ড্রেজিং সম্পন্ন হওয়ায় মোংলা বন্দরের সক্ষমতা বেড়েছে। বর্তমানে বন্দরের ইনার বারের ড্রেজিং চলছে। এটি শেষ হলে পশুর নদীর নাব্য সংকট আরও দূর হবে। ফলে বড় বড় জাহাজ মোংলা বন্দরে আরও সাচ্ছন্দ্যে ভিড়তে পারবে।

এদিকে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) একটি সূত্র জানিয়েছে, ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল লাইন-৬ নির্মিত হচ্ছে।

প্রসঙ্গত, এর আগে গত ১৪ সেপ্টম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা বিদেশি মালিকানাধীন একটি জাহাজে মেট্রোরেলের ইঞ্জিন ও বগিবাহী ৩২টি প্যাকেজের সরঞ্জাম দেশে এসে পৌঁছে।

 

এবি/এসএন

০২ অক্টোবর ২০২১, ০৪:২৯পিএম, ঢাকা-বাংলাদেশ।