• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
২৮ সেপ্টেম্বর থেকে করোনা টেস্ট শুরু

শাহজালাল বিমানবন্দরে বসলো আরটি-পিসিআর ল্যাব

শাহজালাল বিমানবন্দরে বসলো আরটি-পিসিআর ল্যাব

নিজস্ব প্রতিবেদক

অবশেষে বিদেশগামীদের করোনা টেস্টের জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো হল আরটি-পিসিআর মেশিন। এখন থেকে বিমানবন্দরেই করোনা টেস্ট করতে পারবেন বিদেশগামীরা। আগামী মঙ্গলবার থেকে আরটি-পিসিআর টেস্ট শুরু হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান। প্রবাসীদের দীর্ঘদিনের আন্দোলনের পর বিমানবন্দরে আরটি-পিসিআর মেশিন ও ল্যাব বসানো হল। এতে প্রবাসীসহ অন্যান্য বিদেশগামীদের ভোগান্তি কমবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

রবিবার সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, সচিব মোকাম্মেল হোসেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. হান্নান মিয়া ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এসময় বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, সংযুক্ত আরব আমিরাত একটি শর্ত দিয়েছে। বাংলাদেশ থেকে যেতে হলে যাত্রার ৪৮ এবং ৬ ঘণ্টা আগে এয়ারপোর্টের ভেতরে আরটি-পিসিআর টেস্ট করতে হবে। আমাদের মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্মিলিতভাবে কাজ করে বিমানবন্দরের ভেতরে একটি আরটি-পিসিআর মেশিন বসানোর কাজ সম্পন্ন করা হয়েছে।

তিনি জানান, এখন থেকে বিদেশগামীরা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভেতরেই আরটি-পিসিআর মেশিনে করোনা টেস্ট করার সুযোগ পাবেন। সব এয়ারলাইন্সগুলোকে এরই মধ্যে এ সংক্রান্ত নির্দেশনাও জারি করা হয়েছে। এয়ারলাইন্সের টিকিট সংগ্রহ করার ৬ ঘণ্টার মধ্যে একবার ও ৪৮ ঘণ্টা পরে দ্বিতীয়বার আরটি-পিসিআর টেস্ট করতে হবে। প্রত্যেক যাত্রীকে এই টেস্ট করতে হবে।

বেবিচক চেয়ারম্যান বলেন, স্বাস্থ্য অধিদপ্তর যখনই আমাদের বিমানবন্দর আরটি-পিসিআর টেস্টের জন্য প্রস্তুত বলে ঘোষণা দেবে। তখন থেকেই আমরা আমাদের কাজ শুরু করতে পারব। আমরা আশা করছি, ২৮ সেপ্টেম্বর থেকেই সেবা দিতে পারব।

তিন বলেন, বিমানবন্দরে সুন্দর ব্যবস্থাপনার জন্য আশেপাশের সব দেশের অন্যান্য এয়ারলাইন্সগুলো বাংলাদেশে আসার জন্য আরও বেশি আগ্রহী। আরটি-পিসিআর টেস্ট শুরু হলে বিদেশি এয়ারলাইন্সগুলোর আগ্রহ আরও বেড়ে যাবে।

এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, আমি গর্ব করে বলতে পারি, করোনাকালে দক্ষিণ এশিয়া রিজিয়নের মধ্যে আমরা আমাদের বিমানবন্দরে যে ব্যবস্থাপনা নিয়েছিলাম, তা বিশ্বে নজির স্থাপন করেছে। বিশ্ব আমাদের সাধুবাদ জানিয়েছে।

এদিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি সূত্রে জানা গেছে, প্রবাসীদের দীর্ঘদিনের আন্দোলনের পর বিমানবন্দরে আরটি-পিসিআর মেশিন বসানো হয়েছে। ল্যাব বসানোর কাজও শেষ হয়েছে। আগামী দুদিনের মধ্যেই এই ল্যাবে আরটি-পিসির টেস্ট সম্ভব হবে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর মেশিনে করোনা টেস্ট করার অনুমোদন পেয়েছে ৬টি প্রতিষ্ঠান। এগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিক্যুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

শনিবার রাতে ল্যাব বসানোর কাজ শেষ হওয়ার পর স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্যসেবা বিভাগের দুটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি পুরো প্রক্রিয়া তত্ত্বাবধান করবে।

 

এবি/এসএন

২৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।