• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঢাকা শহরের ১০টি তথ্য

ঢাকা শহরের ১০টি তথ্য

ফিচার ডেস্ক

জাদুর শহর ঢাকা। বাংলাদেশের রাজধানী। ভৌগলিকভাবে ঢাকা বাংলাদেশের কেন্দ্রে অবস্থিত। আর তাই দেশের ব্যাবসা, অর্থনীতি, কৃষি এবং রজনীতি সব কিছুই এই শহরকে হাব এ রুপান্তরিত করেছে। ঢাকার রয়েছে বর্ণাঢ্য ঐতিহ্য ও সংস্কৃতি। এবার জেনে নেয়া যাক ঢাকা সম্পর্কে কিছু তথ্য।

১. ঢাকার মানুষ ক্রিকেট ভালবাসে। বাংলাদেশের জাতীয় ষ্টেডিয়াম ঢাকায় অবস্থিত। এছাড়া দেশের বেশ কএকজন স্বনামধন্য ক্রিকেটের ঢাকায় বসবাস করেন। শহরের অলিগলি, রাস্তাঘাট একটু ফাকা জায়গা পেলেই সেখানে ক্রিকেট খেলা হয়।

২. চা ঢাকার অঘোষিত জাতীয় পানীয়। শহরের মোড়ে মোড়েই রয়েছে চায়ের দোকান। এখানাকার লোকজনরা দিনে কয়েক কাপ চা পান করে থাকেন।

৩. ঢাকাকে মসজিদের শহর বলে হয়। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের হিসাব অনুসারে, ঢাকায় আধুনিক এবং প্রাচীন মসজিদের সংখ্যা প্রায় ১০ হাজার মসজিদ আছে।

৪. ঢাকার সংস্কৃতির একটি অংশ রিকশা। এই রিকশায় নানা রকম চিত্রকর্ম দেখা যায়। এখানে এমন অনেক দোকান আছে যেখানে দক্ষতার সাথে এসব চিত্রকর্ম করা হয়।

৫. ১৯৭১ সালে ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বাংলাদেশের পতাকা উত্তলোন করা হয়। এর আগে বাংলাদেশ পাকিস্তানের অংশ ছিল।

৬. ঢাকার নামকরণের সঠিক ইতিহাস নিয়ে ব্যাপক মতভেদ রয়েছে। কথিত আছে যে, সেন বংশের রাজা বল্লাল সেনের প্রতিষ্ঠিত ঢাকেশ্বরী মন্দির থেকেই কালক্রমে স্থানটির নাম ঢাকা হিসেবে গড়ে ওঠে। আবার অনেক ঐতিহাসিকের মতে, মোঘল সম্রাট জাহাঙ্গীর যখন ঢাকাকে সুবাহ বাংলার রাজধানী হিসেবে ঘোষণা করলে আনন্দের বহিঃপ্রকাশস্বরূপ শহরে “ঢাক” বাজানোর নির্দেশ দেন। সেই ঢাক থেকেই শহরের নাম ঢাকা হয়ে যায়।

৭. ঢাকায় সাধারণত ভাত, তরকারির মত নানা ধরনের স্থানীয় খাবার রয়েছে। এ ছাড়াও নানা ধরনের বেকিং আইটেমও পাওয়া যায়। মিষ্টি জাতীয় মজাদার এসব খাবারের স্বাদ নিতে চাইলে যে কেউ ঢু মারতে পারেন এসব বেকারীতে।

৮. এই শহরে অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হল ঢাকা বিশ্ববিদ্যালয় যা ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়।

৯. ঢাকার প্রাণশক্তি বুড়িগঙ্গা। যা দিন রাত ২৪ ঘন্টাই ব্যস্ত। এই আসা যাওয়ার ক্ষেত্রে এই নদীটি ব্যবহার হয়ে থাকে।

১০. বিশ্বের ঘনবসতিপুর্ণ একটি শহর ঢাকা। এক কোটির বেশি লোক বসবাস করে এই শহরে। এমনকি জনসংখ্যা ঘনত্বের দিক থেকে বিশ্বে ঢাকার অবস্থান তৃতীয়।

 

টাইমস/এসজে

১৯ জুলাই ২০২১, ০২:৩৬পিএম, ঢাকা-বাংলাদেশ।