• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

শাহজালালে বসছে পিসিআর ল্যাব, প্রবাসীদের ভোগান্তি কমবে

শাহজালালে বসছে পিসিআর ল্যাব, প্রবাসীদের ভোগান্তি কমবে

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

করোনা পরীক্ষায় প্রবাসী ও বিদেশগামীদের ভোগান্তি লাঘবে এবার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসছে আরটি-পিসিআর মেশিন। আগামী দুই তিন দিনের মধ্যেই এই মেশিন বসানোর কাজ শেষ হবে। এছাড়া আগামী ১০ দিনের মধ্যে বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব মেশিন বসানো হতে পারে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্সংস্থানমন্ত্রী ইমরান আহমদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কার্যক্রম পরিদর্শন শেষে তিনি এসব কথা জানান।

এসময় মন্ত্রী বলেন, ২ থেকে ৩ দিনের মধ্যেই আরটি-পিসিআর মেশিন বসানো হবে। তবে র‌্যাপিড পিসিআর ল্যাব মেশিন আমাদের কাছে নেই। এটা বিদেশ থেকে এনে তারপর বিমানবন্দরে বসাতে হবে। এক্ষেত্রে কয়েকদিন সময় লাগবে। আগামী ১০ দিনের মধ্যে আমরা বিমানবন্দরে পিসিআর মেশিন বসাতে পারব বলে আশা করছি।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন উপস্থিত ছিলেন।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কাজ দ্রুত শেষ হবে। বিদেশগামী ও প্রবাসী শ্রমিকদের জন্যই মূলত বিমানবন্দরে পিসিআর মেশিন বসানোর কাজ শুরু হয়েছে।

এর আগে গত শনিবার বিমানবন্দরের কার পার্কিং ইয়ার্ডে বিদেশগামী কর্মীদের করোনা পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাব স্থাপনের জন্য বিমানবন্দর পরিদর্শন করেন সংশ্লিষ্ঠরা।

জানা গেছে, বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন করতে চাওয়া ৬টি প্রতিষ্ঠানের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অনুমতি চেয়েছে। এসব প্রতিষ্ঠান অনুমতি পেলে ল্যাব স্থাপনের কাজ শুরু করবে। এর আগে শাহজালাল বিমানবন্দনরে আরটি-পিসিআর ল্যাব করার পরিকল্পনা স্বাস্থ্য অধিদপ্তরের ছিল না। এখন ৭টি প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে। এদের মধ্যে ছয়টি প্রতিষ্ঠান যে এসওপি জমা দিয়েছে তা সংযুক্ত আরব আমিরাতে পাঠিয়েছে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পরিচালক এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, ল্যাব বসানোর কাজে আগ্রহী প্রতিষ্ঠানগুলোর এসওপি সংযুক্ত আরব আমিরাতে পাঠানো হয়েছে। আমরা এগুলোর আন্তর্জাতিক মান নিশ্চিত করার দিকে জোর দেবো।

এদিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব বসানোর জন্য সাত প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। গত ১৫ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সারওয়ার আলম স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।

প্রতিষ্ঠানগুলো হল, স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিক্যুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

 

এবি/এসএন

২১ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৮পিএম, ঢাকা-বাংলাদেশ।