• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রিজেন্টের সাহেদসহ ছয় জনের নামে চার্জশিট, স্বাস্থ্যের গাড়িচালকের কারাদণ্ড

রিজেন্টের সাহেদসহ ছয় জনের নামে চার্জশিট, স্বাস্থ্যের গাড়িচালকের কারাদণ্ড

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

করোনাকালে স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। এরই মধ্যে বেশ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিতও হয়েছে। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে চুক্তি করার ক্ষেত্রে অনিয়ম ও সেবা প্রদানে প্রতারণার অভিযোগেও বেশ কয়েকজন গ্রেপ্তার হয়েছেন। এসবের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদের নামে একটি মামলায় অভিযোগপত্র (চার্জশিট) জমা দিয়েছে দুর্নীতি দমন কমিশন। একই মামলায় আলোচিত রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ ওরফে সাহেদ করিমসহ ৬ জনের নামেও চার্জশিট জমা দিয়েছে দুদক।

অভিযোগপত্রে লাইসেন্স নবায়নবিহীন বন্ধ রিজেন্ট হাসপাতালকে ডেডিকেটেড কোভিড হাসপাতালে রূপান্তর, সমঝোতা স্মারক সম্পাদন এবং নমুনা পরীক্ষা বাবদ ও করোনা চিকিৎসায় খরচ বাবদ ৩ কোটি ৩৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

সোমবার দুদকের প্রধান কার্যালয় থেকে ওই চার্জশিট অনুমোদন দেয়া হয়।

দুদকের একটি সূত্র জানিয়েছে, ২০২০ সালের ২৩ সেপ্টেম্বর দায়ের করা মামলায় রিজেন্টের চেয়ারম্যান সাহেদ করিম ও স্বাস্থ্য অধিদপ্তরের চার কর্মকর্তাসহ পাঁচ জনকে আসামি করা হয়। ওই মামলায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদকে আসামি করা হয়। দুদকের উপপরিচালক মো. ফরিদ আহমেদ পাটোয়ারী বাদী হয়ে মামলাটি করেন।

এদিকে অস্ত্র আইনে দায়ের করা অপর এক মামলায় স্বাস্থ্য অধিদপ্তরের গাড়িচালক আবদুল মালেক ওরফে বাদলকে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার অতিরিক্ত তৃতীয় মহানগর দায়রা জজ রবিউল আলম এ রায় ঘোষণা করেন।

অস্ত্র আইনের পৃথক দুটি ধারায় তাকে ১৫ বছরের কারাদণ্ডের আদেশ দেন আদালত। এর আগে গত ১৩ সেপ্টেম্বর এ মামলার যুক্তিতর্কের শুনানি শেষ হয়। পরে ২০ সেপ্টেম্বর রায় ঘোষণার দিন ধার্য্য হয়।

জানা যায়, গত বছরের ২০ সেপ্টেম্বর ভোরে রাজধানীর তুরাগ এলাকা থেকে স্বাস্থ্য অধিদপ্তরের গাড়িচালক আবদুল মালেক ওরফে বাদলকে গ্রেপ্তার করে র‌্যাব-১। এসময় তার কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, পাঁচ রাউন্ড গুলি, দেড় লাখ জাল টাকা, ল্যাপটপ ও মোবাইল ফোন জব্দ করা হয়।

 

এবি/এসএন

২০ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।