• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিশ্ববিদ্যালয় খুলবে শিগগির, থাকবে গোয়েন্দা নজরদারি

বিশ্ববিদ্যালয় খুলবে শিগগির, থাকবে গোয়েন্দা নজরদারি

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

করোনা সংক্রমণ কমে যাওয়ায় খুলে দেয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব মেনে শুরু হয়েছে সীমিত পরিসরে ক্লাস-পরীক্ষা। স্কুল-কলেজে ফিরেছে পুরনো দিনের চিত্র। তবে এখনো বন্ধ রয়েছে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়। এ নিয়ে বিভিন্ন প্লাটফর্মে চললে আলোচনা-সমালোচনা। বিশ্ববিদ্যালয় খুলে দিতে সরকারের সংশ্লিষ্টদের পরামর্শ দিয়েছেন বিশিষ্টজনরাও। তবে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় খুলবে কিনা তা নির্ভর করছে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভার সিদ্ধান্তের ওপর। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলো খোলার পর সিসি টিভি ক্যামেরা স্থাপন ও গোয়েন্দা নজরদারী বাড়ানোর সুপারিশ করেছে ইউজিসি।

এদিকে রবিবার বেলা সাড়ে ১১টায় যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শনকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সকল স্কুল-কলেজে পরিষ্কার-পরিচ্ছনতা নিশ্চিত করা হচ্ছে। সার্বক্ষণিক মনিটরিং চলছে। শিক্ষক, শিক্ষার্থীরা সবাই মাস্ক পরে স্কুলে আসছেন।

পরিদর্শনকালে শিক্ষামন্ত্রী সঙ্গে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল উদ্দিন আহম্মেদ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ গভর্নিং বডির সভাপতি রিয়াজ উদ্দিন রিয়াজ, প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মরিয়ম বেগম প্রমুখ।

এসময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষার্থী ও শিক্ষকরা মাস্ক পরে স্কুলে আসলেও আমরা লক্ষ্য করছি, অভিভাবকরা মাস্ক ব্যবহারে অনীহা দেখাচ্ছেন। আমরা যদি নিরাপদ ও ঝুঁকিমুক্ত পরিবেশ তৈরি করতে না পারি, তাহলে স্কুল-কলেজ চালু রাখা কঠিন হবে। এক্ষেত্রে অভিভাবকদের ভূমিকা রয়েছে। স্বাস্থ্যবিধি ও মাস্ক পরার ক্ষেত্রে সবাইকে শতভাগ সচেষ্ট হতে হবে।

মাস্ক পরার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, সবাইকে মাস্ক পরার অভ্যাস গড়ে তুলতে হবে। এটাকে অপরিহার্য মনে করতে হবে। আমরা বহুদিন ধরে মাস্ক ব্যবহার করছি। আমার বিশ^াস এটা অনেকের অভ্যাসে পরিণত হয়েছে।

ডা. দীপু মনি বলেন, পুষ্টি, স্বাস্থ্য, পরিবেশ ও মানসিক স্বাস্থ্য বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের প্রশিক্ষণ শুরু হয়েছে। পরিচ্ছন্নতার অভ্যাস গড়ে তুলতে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা হচ্ছে। আমরা আশাবাদী, আগামী দিনগুলোতে সব শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশ বদলে যাবে।

এদিকে বিশ্ববিদ্যালয় চালু প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেছেন, প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট কমিটি আছে। বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে স্ব স্ব সিন্ডিকেট সিদ্ধান্ত গ্রহণ করবে। তবে খুব শিগগির দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হতে পারে। এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এরপর সারাদেশের সব স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে সরকার। করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ প্রায় ৫৪৩ দিন পর অবশেষে দেশের সব স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব মেনে সীমিত পরিসরে শুরু হয়েছে ক্লাস-পরীক্ষা। তবে এখনো দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে।

এদিকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় খোলার পর ক্যাম্পাসগুলোতে সিসি ক্যামেরা স্থাপনের নির্দেশনা দিয়েছে সরকার। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে নৈরাজ্য ও অনাকাঙ্খিত ঘটনা এড়াতে গোয়েন্দা তৎপরতা বাড়ানোর সুপারিশও করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসির এক বৈঠকে এসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

 

এবি/এসএন

১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৬পিএম, ঢাকা-বাংলাদেশ।