• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিদ্যালয়ের প্রবেশপথে মলমূত্র-আবর্জনার স্তুপ, ভোগান্তি

বিদ্যালয়ের প্রবেশপথে মলমূত্র-আবর্জনার স্তুপ, ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক

সুনামগঞ্জের তাহিরপুরে একটি বিদ্যালয়ের প্রবেশপথ মলমূত্র ও আবর্জনার ভাগাড় হিসেবে ব্যবহৃত হচ্ছে। এতে চলাফেরায় চরম বিড়ম্বনার শিকার হচ্ছে প্রায় তিন হাজার শিক্ষার্থী। তাহিরপুরের বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয় ও বাদাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রবেশ পথে এমনই চিত্র দেখা গেছে।

স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, বিদ্যালয় দুটির প্রধান প্রবেশপথে একটি টিউবওয়েল রয়েছে। টিউবওয়েলের পাশেই স্থানীয়রা ময়লা-আবর্জনা ফেলে রাস্তায় চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। প্রায়ই ময়লা-আবর্জনার ওপর মানুষের মলমূত্র পড়ে থাকতে দেখা যায়।

শিক্ষকরা জানান, ময়লা-আবর্জনার কারণে রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। উৎকট দুর্গন্ধে বিদ্যালয়ে আসা যাওয়ার পথে শিক্ষক-শিক্ষার্থীরা বিড়ম্বনার শিকার হচ্ছেন। এতে স্বাস্থ্যঝুঁকিও বেড়ে গেছে। সমস্যার সমাধানে বারবার স্থানীয়দের তাগাদা দেয়ার পরও কোনো সুরাহা হয়নি বলে জানিয়েছেন শিক্ষকরা।

বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী জাহিদ আলম জানায়, বিদ্যালয়ে আসা-যাওয়ার পথে টিউবওয়েলের সামনে এলে ময়লা-আবর্জনার দুর্গন্ধে চলাচল করা কষ্টকর হয়ে যায়। নোংরা-আবর্জনা মাড়িয়ে বিদ্যালয়ে আসা যাওয়া করতে হচ্ছে। এই দুর্ভোগ থেকে রেহায় চায় শিক্ষার্থীরা।

বাদাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান বলেন, আমাদেরকে বছরে যে পরিমাণ সরকারি বরাদ্দ দেয়া হয়, তাতে এই সড়ক মেরামত করা সম্ভব নয়। রাস্তা থেকে মলমূত্র ও আবর্জনা সরাতে স্থানীয়দের তাগাদা দিলেও কেউ এ ব্যাপারে এগিয়ে আসেনি।

এ বিষয়ে তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, আবর্জনা পরিস্কার করে ছাত্র-ছাত্রীদের চলাচল নির্বিঘ্ন করা হবে। অল্প সময়ের মধ্যেই রাস্তাটি মেরামতের কাজ শুরু করা হবে। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে সরেজমিনে রাস্তাটি পরিদর্শন করেছেন। উপজেলা পরিষদের পক্ষ্য থেকে শিগগির প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 

এবি/এসএন

১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।