• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

মেধাবীদের রাজনীতিতে মূল্যায়ন করতে হবে: ওবায়দুল কাদের

মেধাবীদের রাজনীতিতে মূল্যায়ন করতে হবে: ওবায়দুল কাদের

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর। কাজেই ছাত্ররাজনীতিকে জ্ঞান ও মূল্যবোধের মডেল হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে মেধাবীদের রাজনীতিতে মূল্যায়ন করতে হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব কথা বলেছেন।

শুক্রবার রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শিক্ষা দিবস উপলক্ষ্যে আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন কমিটি আয়োজিত ‘শিক্ষা: ২০৪১ সালের লক্ষমাত্রা অর্জনের বাস্তবিক কৌশল’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের আরও বলেন, পরীক্ষার্থী নয়, চাই শিক্ষার্থী। মনে রাখতে হবে, জীবিকা নয় বরং জীবনের জন্যই শিক্ষার প্রয়োজন। এই বাস্তবতা শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ নীতিনির্ধারকদের উপলব্ধি করতে হবে।

শিক্ষা দিবসটি শিক্ষার্থীদের জন্য অপরিহার্য উল্লেখ করে তিনি বলেন, আজ শিক্ষা দিবস। অথচ কোনো ছাত্র সংগঠনের কোনো কর্মসূচি নেই, এটা দুঃখজনক। এখন শিক্ষার্থীরা ৬২-এর শিক্ষা আন্দোলন সম্পর্কে জানে না, অনেকেরই এটা জানা নেই। ইতিহাস জানতে হবে। বেশি বেশি পড়তে হবে। জ্ঞান অর্জন ছাড়া মুক্তি নেই।

আওয়ামী লীগের এই শীর্ষ নেতা আরও বলেন, এখন ছাত্রনেতারা তাদের ক্যাম্পাসে কোনো সেমিনার বা শিক্ষাবিষয়ক কর্মসূচির আয়োজন করে না। সংগঠনগুলোর নেতৃস্থানীয়রা শিক্ষার তাৎপর্য কতটুকু উপলব্ধি করতে পেরেছে জানি না। এভাবে চলতে থাকলে ছাত্র সংগঠন ও ছাত্র রাজনীতির জৌলুস ও ঐতিহ্য একদিন হারিয়ে যাবে।

রাজনীতিতে মেধাবীদের মূল্যায়নে অগ্রাধিকার দেয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আগে মেধাবীরা রাজনীতি করতো। এখনো মেধাবীরা রাজনীতিতে আসছে। কিন্তু সংগঠনগুলোর শিক্ষামূলক কর্মসূচি না থাকায় মেধাবীরা রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। মেধাবীদের রাজনীতিতে শামিল করতে হবে।

আওয়ামী লীগ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরবর্তী প্রজন্ম নিয়ে সবসময় ভাবেন। আগামী প্রজন্মকে কিভাবে এগিয়ে নেয়া যায়, সেটা নিয়ে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, এ মাসেই বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে। ক্যাম্পাসের আবাসিক হলগুলোতে জীবনযাত্রা কেমন হয় তা দেখতে হবে। হলগুলোতে যেন অছাত্র ও বহিরাগতরা অবস্থান করতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে। এতে কে খুশি হলো আর কে বেজার হলো তা দেখার বিষয় নয়।

 

এবি/এসএন

১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।