• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

পারিবারিক বিরোধ নিষ্পত্তিতে এনজিওর ক্ষমতা বহাল

পারিবারিক বিরোধ নিষ্পত্তিতে এনজিওর ক্ষমতা বহাল

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

পারিবারিক বিরোধ নিষ্পত্তির ক্ষমতা এনজিও প্রতিষ্ঠানগুলোর হাতে থেকেই যাচ্ছে। পারিবারিক বিরোধ নিষ্পত্তির ক্ষমতা এনজিও প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ফিরিয়ে নিতে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে এনজিওগুলোর হাতে পারিবারিক বিরোধ নিষ্পত্তির ক্ষমতা বহাল থাকল।

বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান ও অ্যাডভোকেট টাইটাস হিল্লোল রেমা।

পরে অ্যাডভোকেট খুরশিদ আলম খান গণমাধ্যমকে বলেন, জাতীয় মহিলা আইনজীবী সমিতিসহ এনজিও প্রতিষ্ঠানগুলো পারিবারিক বিরোধ মীমাংসার জন্য সালিশের যে নোটিশ দেয় সেটা চ্যালেঞ্জ করেছিলাম। তারা এ ধরনের সালিশ কোন আইনে করে তাদের এখতিয়ারকে চ্যালেঞ্জ করেছি।

তিনি জানান, রাজধানীর প্রতিষ্ঠিত ব্যবসায়ী মোহাম্মদ নুরুল আকরামের পক্ষে অ্যাডভোকেট টাইটাস হিল্লোল রেমা এ রিট দায়ের করেন।

অ্যাডভোটেক খুরশিদ আলম খান আরও বলেন, গত ২২ আগস্ট বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি থেকে ব্যবসায়ী মোহাম্মদ নুরুল আকরামকে তাদের পারিবারিক বিরোধ নিষ্পত্তির নোটিশ দেয়া হয়। তার স্ত্রীর অভিযোগের ভিত্তিতে বিষয়টি মীমাংসার জন্য জাতীয় মহিলা সমিতির অফিসে তাকে ডাকা হয়। আমাদের কথা হলো, এই যে মীমাংসার জন্য তাকে ডাকা হলো, কোন আইনের বলে তাকে ডাকা হলো? মহিলা সমিতির কি বিরোধ মীমাংসা করার এখতিয়ার আছে? আমরা এই বিষয়টি জানতে চেয়েছি। তাদেরকে আমরা নোটিশ দিয়েছি। রিট আবেদনে আইন সচিব, এনজিও ব্যুরোসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এদিকে সরকারের একটি তথ্য বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত প্রায় ৬ হাজার মামলা সরকারি খরছে নিষ্পত্তি হয়েছে। এসব মামলার মধ্যে অসংখ্য পারিবারিক বিরোধের মামলা ছিল। আবার এমন অভিযোগও ছিল, যা মামলা হওয়ার আগেই বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে সমাধান করা হয়েছে। অনেক বিরোধ ও অভিযোগ বিভিন্ন এনজিও মাধ্যমেও সরকারি সংস্থার কাছে পৌছায়।

এদিকে জাতীয় আইনগত সহায়তা সংস্থার (লিগ্যাল এইড) প্রকাশিত সাম্প্রতিক তথ্য বলছে, পারিবারিক বিরোধ নিষ্পত্তিতে সরকারি সেবার পাশাপাশি বিভিন্ন নন-গভার্নমেন্ট অরগানাইজেশন (এনজিও) কাজ করে থাকে। এসব প্রতিষ্ঠান সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রচেষ্টাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তবে তাদের সালিশ মীমাংসা করার এখতিয়ার কোনো প্রতিষ্ঠানের আছে কিনা তা আইন নিশ্চিত করবে।

 

এবি/এসএন

১৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।