• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ছয় মাসে ৫৭ জনের মৃত্যু

ভয়াবহ রূপে ডেঙ্গি, হাসপাতালে বাড়ছে রোগীর চাপ

ভয়াবহ রূপে ডেঙ্গি, হাসপাতালে বাড়ছে রোগীর চাপ

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে ডেঙ্গির প্রাদুর্ভাব। প্রতিদিন রাজধানীসহ দেশের বড় বড় শহরগুলোতে শনাক্ত হচ্ছে ডেঙ্গি আক্রান্ত রোগী। বিশেষ করে রাজধানী ঢাকায় গত এক সপ্তাহে দুই শতাধিক ডেঙ্গি রোগী শনাক্ত করা হয়েছে। হাসপাতালগুলোতে চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে।

রাজধানীর বিভিন্ন হাসপাতালের দেয়া তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৩০৭ জন ডেঙ্গি আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ২৪৪ জন। এছাড়া ঢাকার বাইরে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৬৩ জন।

এর আগে বুধবার সারাদেশে ২৮৮ জন ডেঙ্গি রোগী শনাক্ত করা হয় বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, বর্ষা শেষ হলেও মশার উপদ্রব কমেনি। বিশেষ করে রাজধানীতে ডেঙ্গি মারাত্মক আকার ধারণ করেছে। প্রতিদিন অসংখ্য মানুষ আক্রান্ত হয়ে হাসপাতালে ছুটছেন।

জানা গেছে, চলতি মাসে এ পর্যন্ত মোট ৪ হাজার ৪৭৫ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া এই রোগে আক্রান্ত হয়ে দেশে চলতি বছর মোট ৫৭ জন প্রাণ হারিয়েছেন। তবে গত আগস্টে একমাসের হিসেবে সর্বোচ্চ ৩৪ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মারা যান। জুলাইতে মারা যান ১২ জন, আর চলতি মাসে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো তথ্য বলছে, চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১৪ হাজার ৮৩১ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১৩ হাজার ৪৮৩ জন ডেঙ্গি আক্রান্ত রোগী। তবে অনেকেই হাসপাতালে না এসে বাসায় চিকিৎসা নিয়েও সুস্থ হয়েছেন।

এদিকে গত বুধবার পর্যন্ত দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গি রোগের চিকিৎসা নিয়েছেন ১ হাজার ২৯১ জন। এসব রোগীদের সবাই হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ৯২ জন ডেঙ্গি আক্রান্ত রোগী। এছাড়া দেশের অন্যান্য বিভাগীয় শহরের হাসপাতালে ভর্তি রয়েছেন ১৯৯ জন ডেঙ্গি রোগী।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ডেঙ্গুর আবাসস্থল ধ্বংস করার কাজ করে গেলেও ডেঙ্গি রোগের প্রকোপ কমছে না। দেশের বড় বড় শহরগুলোতে ডেঙ্গি ছড়িয়ে পড়েছে। মশা নিধন সম্ভব না হলে ডেঙ্গির প্রকোপ কমানো সহজ হবে না। সেই সঙ্গে সর্বসাধারণকে মশার হাত থেকে নিরাপদ থাকতে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন কয়েকজন ডেঙ্গি রোগীর স্বজন জানান, হাসপাতালে চিকিৎসা নেয়া ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে। চারপাশে সবাই ডেঙ্গিতে আক্রান্ত। চিকিৎসক ও নার্সরা সার্বক্ষনিক সেবা দিয়ে যাচ্ছেন।

ঢাকা মেডিকেলের কয়েকজন চিকিৎসক বলেন, ডেঙ্গি রোগে আক্রান্ত রোগীদের চাপ দিন দিন বেড়েই চলেছে। এভাবে রোগী বাড়তে থাকলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে। সবাইকে আরও সচেতন ও সতর্ক থাকতে হবে। সেবা দিতে গিয়ে আমাদের রীতিমত হিমশিম খেতে হচ্ছে।

 

এবি/এসএন

১৬ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।