• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
বরিশাল অঞ্চলে আরও ১১টি সেতু উদ্বোধন

শিগগির চালু হবে পায়রা সেতু- ওবায়দুল কাদের

শিগগির চালু হবে পায়রা সেতু- ওবায়দুল কাদের

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

বরিশালসহ দক্ষিণাঞ্চলের জনগণের দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে চলেছে। খুব শিগগির পায়রা সেতু উদ্বোধন করতে যাচ্ছে সরকার। সেতুটি চালু হলে এ অঞ্চলের মানুষ ভোগান্তি থেকে মুক্তি পাবে। পায়রা সেতু ছাড়াও দক্ষিণাঞ্চলে বিভিন্ন মহাসড়ক ও সড়কের নির্মাণ ও সংস্কার কাজ প্রায় শেষের দিকে। এসব সড়ক জনগণের জন্য খুলে দিলে দক্ষিণাঞ্চলের চেহারা পাল্টে যাবে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেছেন।

বুধবার দুপুরে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলীর কার্যালয়ে ১১টি সেতু উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, পায়রা সেতু হবে বরিশাল ও দক্ষিণাঞ্চলের মানুষের পদ্মাসেতু। পিরোজপুরের বেকুটিয়া সেতুর কাজ ৭৫ শতাংশ শেষ হয়েছে। নলুয়া-বাহেরচর সেতু প্রকল্প একনেকে পাশ হয়েছে। এসব কাজ শেষ হলে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রা পাল্টে যাবে।

সেতু ও সড়ক নির্মাণের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার সংস্কৃতি শুরু করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, কাজ শেষ করতে বিলম্ব কেন হবে? নির্ধারিত সময়ের মধে কাজ শেষ করা উচিত।

জানা গেছে, প্রায় ৮৩ কোটি ২৩ লাখ ৯৮ হাজার টাকা ব্যয়ে ১১টি সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এসব সেতুর দৈর্ঘ্য ৪৯১ দশমিক ৭৩৮ মিটার। বরিশালের সেতুগুলো হলো, বরিশালের রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদী-হিজলা সড়কের বাবুগঞ্জ সেতু। এটির দৈর্ঘ্য ২৮ দশমিক ৭৮ মিটার। এছাড়া খাশেরহাট সেতু, নবাবের হাট, কাউরিয়া সেতু।

এছাড়া ঝালকাঠির বরিশাল-ঝালকাঠি-ভান্ডারিয়া-পিরোজপুর আঞ্চলিক মহাসড়কে গুরুধাম সেতু, কাঁঠালিয়া (বান্দাঘাটা)-কৈখালী-বনাইহাট সড়কের তফসের খেয়াঘাট সেতু, ভোলার পারান তালুকদারহাট-বোরহানউদ্দিন-লালমোহন-চরফ্যাশন-চরমানিকা আঞ্চলিক মহাসড়কের বাংলার জার সেতু, দেবীরচর-নাজিরপুর-লালমোহন-মঙ্গলসিকদার-তজুমুদ্দিন আঞ্চলিক মহাসড়কে দেবীরচর সেতু উদ্বোধন করেন ওবায়দুল কাদের।

একই সময় তিনি পিরোজপুর জেলার চরখালী-তুষখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কে হেতালিয়া সেতু, চরখালী-তুষখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের ৭৫ দশমিক ৯৭৮ মিটার দৈর্ঘ্যের মাদারসী সেতুর উদ্বোধন করেন সেতুমন্ত্রী।

রাজধানীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব প্রকল্প উদ্বোধন করেন ওবায়দুল কাদের। উদ্বোধনী অনুষ্ঠানে বরিশাল প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন বরিশাল সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তারেক ইকবার, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথসহ অন্যান্য কর্মকর্তারা।

 

এবি/এসএন

১৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।