• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

এখনই বন্ধ হবে না অনিবন্ধিত নিউজ পোর্টাল

এখনই বন্ধ হবে না অনিবন্ধিত নিউজ পোর্টাল

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

অনিবন্ধিত সব অনলাইন নিউজ পোর্টাল এক সপ্তাহের মধ্যে বন্ধ করা সমীচীন হবে না বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেছেন, এ বিষয়ে আদালতকে আমরা অবহিত করব। কারণ অনেকেই নিবন্ধনের আবেদন করেছে, কিন্তু এখনো তাদের নিবন্ধন দেয়া সম্ভব হয়নি। এটি সময় সাপেক্ষ্য ব্যাপার।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

তিনি জানান, অনলাইন নিউজ পোর্টাল হিসেবে নিবন্ধনের জন্য কয়েক হাজার আবেদন জমা পড়েছে। অনেক সময় চলে গেছে। কিন্তু অনুমোদন পেয়েছে মাত্র কয়েকটি। বাকিগুরোর বিষয়ে যাচাই-বাছাই চলছে। আমরা আবেদনগুলো যাচাই-বাছাইয়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এরপর তদন্ত সংস্থাগুলো প্রতিবেদন দেবে। তারপর আমরা সিদ্ধান্ত গ্রহণ করব।

মন্ত্রী আরও বলেন, নিউজ পোর্টালগুলোর নিবন্ধন একটি সময়সাপেক্ষ্য প্রক্রিয়া। অল্প সময়ের মধ্যে তা বন্ধ করে দেয়া সমীচীন হবে না। যেহেতু আদালত অননুমোদিত সকল নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছেন, কাজেই আমরা আদালতকে এ বিষয়ে অবহিত করব।

এর আগে মঙ্গলবার দেশের সব অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। আদালতের আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশিদা চৌধুরী নিলু ও ব্যারিস্টার জারিন রহমান।

এদিকে অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের দাবিতে রিটকারী আইনজীবী ব্যারিস্টার জারিন রহমান বলেন, যারা নিবন্ধনের প্রক্রিয়ায় আছে, নিবন্ধনের জন্য অনুমোদন চেয়েছে তাদের অসুবিধা নেই। কারণ তারা নিবন্ধিত হয়নি, তবে তারা প্রক্রিয়ার মধ্যে রয়েছে। কাজেই তাদের চিন্তিত হওয়ার কারণ নেই।

তিনি আরও বলেন, তবে যাদের নিবন্ধন আবেদন বাতিল হয়েছে, তাদের প্রচার বন্ধ করে দেয়া উচিত। আমরা এই বিষয়টি আদালতের নজরে এনেছি।

পরে এক প্রশ্নের জবাবে অ্যাডভোকেট রাশিদা চৌধুরী নিলু গণমাধ্যমকে বলেন, আমরা নিবন্ধিত ৯২টি অনলাইন নিউজ পোর্টালের তালিকা আদালতে দিয়েছি। এছাড়া নিবন্ধন প্রক্রিয়ায় থাকা নিউজ পোর্টালগুলোর বিষয়ে বিবাদীরা আদালতকে জানাবেন। আইন অনুযায়ী নিবন্ধন প্রক্রিয়ায় থাকা নিউজ পোর্টালগুলোর বিষয়ে তথ্য মন্ত্রণালয় বিটিআরসিকে জানাতে পারে। পরে বিটিআরসি আদালতকে এ বিষয়ে অবহিত করতে পারে।

 

এবি/এসএন

১৫ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।