• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

৯ ই-কমার্স কোম্পানির নিরীক্ষা চায় বাংলাদেশ ব্যাংক

৯ ই-কমার্স কোম্পানির নিরীক্ষা চায় বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

আর্থিক অনিয়ম ও ভোক্তা ঠকোনোর অভিযোগে আলোচিত নয়টি ই-কমার্স কোম্পানির হিসাব খতিয়ে দেখার জন্য নিরীক্ষক নিয়োগ দিতে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক যে ৯টি প্রতিষ্ঠানের অডিট চায় সেগুলো হচ্ছে—আলেশা মার্ট, ধামাকা, ই-অরেঞ্জ, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, কিউকুম, বুম বুম, আদিয়ান মার্ট ও নিড ডটকম ডটবিডি।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের পরিচালক অতিরিক্ত সচিব হাফিজুর রহমান জানান, গত রোববার তারা বাংলাদেশ ব্যাংকের ওই চিঠি পেয়েছেন। তার আগে ই-মেইলেও একই পরামর্শ এসেছে।

নয়টি সংস্থা বিরুদ্ধে পণ্য সরবরাহে ব্যাপক অনিয়মের অভিযোগ আসায় প্রতিষ্ঠানগুলোর আর্থিক বিবরণী খতিয়ে দেখবে অডিট সংস্থাগুলো। এর আগে গত ২৪ আগস্ট ৯টি প্রতিষ্ঠানের ব্যাংক লেনদেন ও আর্থিক তথ্য জানতে চেয়ে বাংলাদেশ ব্যাংককে চিঠি পাঠিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। ওই চিঠিতে বাণিজ্য মন্ত্রণালয় প্রতিষ্ঠানগুলোর সর্বশেষ আর্থিক অবস্থা, ক্রেতা ও মার্চেন্টদের কাছে মোট দায়ের পরিমাণ এবং প্রতিষ্ঠানগুলোর চলতি ও স্থায়ী মূলধনের পরিমাণ জানতে চেয়েছিল। কোম্পানিগুলো অন্য কোথাও টাকা স্থানান্তর করেছে কি না, তা-ও জানতে চাওয়া হয়েছিল চিঠিতে।

দেশে ই কমার্সের ব্যবসা বেশ কয়েক বছর ধরেই বাড়ছিল, এর মধ্যে মহামারী শুরু হলে নতুন নতুন বেশ কিছু কোম্পানি রাতারাতি ফুলে ফেঁপে উঠতে শুরু করে। বাজারমূল্যের চেয়ে অর্ধেক দামে পণ্য বিক্রির প্রলোভন দেখিয়ে এসব কোম্পানি গ্রাহকদের হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠছে। এসব ঘটনায় ইভ্যালি, ই অরেঞ্জসহ বিভিন্ন কোম্পানির বিরুদ্ধে বেশ কিছু মামলাও হয়েছে সম্প্রতি।

এরইমধ্যে গ্রাহক ঠকানোর অভিযোগে প্রতারণা মামলা হওয়ার পর ই-অরেঞ্জের মালিকদের গ্রেপ্তার করেছে আইন শৃঙ্খলা বাহিনী। ইভ্যালির বিরুদ্ধে গ্রাহকের পাশাপাশি পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান, পণ্য পরিবহন প্রতিষ্ঠানের, নিজস্ব কর্মীসহ বিভিন্ন মানুষের বকেয়া দিতে না পারার নতুন নতুন অভিযোগ প্রতিদিনই আসছে। প্রায় ১১৬ কোটি টাকা পাচারের অভিযোগ এনে ই-কমার্স কোম্পানি ধামাকার বিরুদ্ধে মামলা করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি।

 

এবি/এসজে

১৪ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।