• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
অসচ্ছলদের জন্য আইনগত সহায়তা

সরকারি খরচে ছয় মাসে প্রায় ৬ হাজার মামলা নিষ্পত্তি

সরকারি খরচে ছয় মাসে প্রায় ৬ হাজার মামলা নিষ্পত্তি

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

সরকারি খরচে পাঁচ হাজার ৯০১ মামলায় আইনগত সহায়তা দেয়া হয়েছে। চলতি ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত লিগ্যাল এইডে মাধ্যমে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) করা হয়েছে। এর মধ্যে মামলা দায়েরের আগে (প্রি কেইস ম্যানেজমেন্ট) ৫ হাজার ১১১টি এবং মামলা দায়েরের পর ৯০১টি মামলা বিকল্প বিরোধ নিষ্পত্তি করা হয়েছে।

জাতীয় আইনগত সহায়তা সংস্থা (লিগ্যাল এইড) সম্প্রতি এ সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম ৬ মাসে বিকল্প বিরোধ নিস্পত্তি করা হয়েছে ৫ হাজার ৯০১ টি। এর মধ্যে মামলা দায়েরের পূর্বে ৫ হাজার ১১১টি এবং মামলা দায়েরের পর ৭৯০ টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মহামারি করোনা সংকটেও জাতীয় আইনগত সহায়তা সংস্থার অধীনে আর্থিকভাবে অসচ্ছল বিচারপ্রার্থীদের আইনগত সহায়তা দেয়া হয়েছে। সারাদেশের বিভিন্ন আদালতে সরকারি খরচে এসব আইনী সহায়তা নিশ্চিত করা হয়েছে। এমনকি করোনা প্রাদুর্ভাবের মধ্যেও সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের কার্যক্রম অব্যাহত রয়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, করোনা প্রাদুর্ভাবের কারণে সরকারি খরচে আইনগত সহায়তা প্রার্থীরা অফিসের নির্ধারিত নাম্বারে (০১৭০০-৭৮৪২৭০) যোগাযোগ করলেই আইনি পরামর্শ পেতে পারেন। এছাড়া জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা লিগ্যাল এইডের নির্ধারিত হটলাইন ১৬৪৩০ নম্বরে ফোন করেও সেবা নিতে পারেন।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস জানিয়েছে, অফিস চলাকালীন সেবাপ্রার্থীদের মুখে মাস্ক পরে আসতে হবে। তবে যারা মাস্ক বাদে আসছেন, তাদেরকে ফ্রি মাস্ক সরবরাহ করা হয় লিগ্যাল এইড অফিস থেকে। এছাড়া স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে অসচ্ছল মানুষদের সেবা প্রদান অব্যাহত রয়েছে।

সংস্থাটির কর্মকর্তারা জানান, সরকার আর্থিকভাবে অস্বচ্ছল, সহায় সম্ভলহীন, অসমর্থ বিচারপ্রার্থী জনগণের আইনগত সেবার খরচ বহন করে। এ লক্ষ্যে সরকার ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রনয়ন করেছে। ২০০০ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার এই আইনটি প্রনয়ন করে। বর্তমানে সেই আইনের আওতায় প্রতি বছর হাজার হাজার মানুষ আইনগত সুবিধা ভোগ করছে।

জানা গেছে, ২০০০ সালে প্রণীত আইন অনুযায়ী ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নিউ বেইলী রোডে সংস্থাটির প্রধান কার্যালয় অবস্থিত। সংস্থাটির ব্যাপ্তি সুপ্রিম কোর্ট ছাড়াও দেশের অধঃস্তন সকল আদালত, শ্রম আদালত, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে পৌছে গেছে। দেশের প্রতিটি জেলা শহরে রয়েছে লিগ্যাল এইড অফিস। মানুষের কাছে সরকারি খরচে আইনগত সেবা পৌছে দিতে সংস্থাটি সভা, সেমিনার, কর্মশালাসহ নানা ধরণের প্রচার-প্রচারণামূলক কাজ করে চলেছে।

 

এবি/এসএন

১৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫০পিএম, ঢাকা-বাংলাদেশ।