• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
২০২৩ সাল থেকে নতুন শিক্ষাক্রম

পিইসি জেএসসি বাতিল : থাকছেনা মানবিক বিজ্ঞান বাণিজ্য

পিইসি জেএসসি বাতিল : থাকছেনা মানবিক বিজ্ঞান বাণিজ্য

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

দেশের শিক্ষা কাঠামো ঢেলে সাজানোর কাজ শুরু করতে যাচ্ছে সরকার। ২০২৩ সাল থেকে তৃতীয় শ্রেণি থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রম কার্যকর হবে। নতুন এই শিক্ষাক্রমে তৃতীয় শ্রেণিতে থাকবে না বার্ষিক পরীক্ষা। একাদশ ও দ্বাদশ শ্রেণির চূড়ান্ত ফলাফলের ভিত্তিতে এইচএসসি ফলাফল নির্ধারণ করা হবে। এছাড়া শুধুমাত্র দশম শ্রেণির পাঠ্যক্রমে হবে পাবলিক পরীক্ষা।

সোমবার জাতীয় শিক্ষাক্রম রূপরেখা উপস্থাপনের পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উপস্থাপন করেন শিক্ষামন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটে বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মেলাতে আমাদের শিক্ষা কার্যক্রমকে আরও সময়োপযোগী করে গড়ে তুলতে হবে। আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, বিজ্ঞান ও প্রযুক্তি এগিয়ে যাচ্ছে। আমাদেরকেও এর সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের যে নীতিমালা আছে সে নীতিমালার ভিত্তিতে আমরা কাজ করবো। কিন্তু সব সময় সবার সঙ্গে তাল মিলিয়ে আমাদের চলতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞানের ক্ষেত্রে বিশ্ব যখন এগিয়ে যায়, তখন আমরা কোন মতেই পিছিয়ে থাকতে পারি না।

এ সময় ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ওপর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

পরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ২০২৩ সালে নতুন শিক্ষাক্রম কার্যকর হবে। নতুন শিক্ষাক্রম অনুযায়ী একাদশ ও দ্বাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষার ফল মিলে এইচএসসির ফল নির্ধারণ করা হবে।

তিনি আরও বলেন, দশম শ্রেণি পর্যন্ত বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ নামে কোনো বিভাজন থাকবে না। সবাই একই বিষয়ে পড়বে। দ্বাদশ শ্রেণিতে উন্নীত হওয়ার পর শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক বা বাণিজ্য বিভাগে পৃথক হতে পারবে।

শিক্ষামন্ত্রী আরও জানান, তৃতীয় শ্রেণিতেও কোনো বার্ষিক পরীক্ষা হবে না। থাকবে না পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী (পিইসি) ও অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি-জেডিসি) পরীক্ষা। শুধুমাত্রা দশম শ্রেণির পাঠ্যক্রম অনুসারে পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ সাল থেকে দ্বাদশ শ্রেণির জন্য নতুন শিক্ষাক্রম চালু হবে।

এদিকে করোনা মহামারির কারণে দীর্ঘ ৫৪৩ দিন বন্ধ থাকার পর রবিবার খুলেছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। সোমবার থেকে সশরীরে ক্লাস শুরু হয়েছে দেশের সব মেডিকেল কলেজে। প্রাণ ফিরেছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। স্বাস্থ্যবিধি ও সুরক্ষা নীতি মেনে সারাদেশে সীমিত রুটিনে ক্লাস-পরীক্ষা শুরু হয়েছে। তবে দেশের উত্তরাঞ্চলসহ বন্যা কবলিত এলাকায় বিপাকে পড়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। বন্যার পানি না কমায় এবং নদীর পানি বৃদ্ধি পাওয়ায় টাঙ্গাইল, জামালপুর, পাবনা, রাজবাড়ী, মানিকগঞ্জ, কুড়িগ্রাম, লালমনিরহাটসহ বিভিন্ন এলাকায় অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়ায় এসব এলাকায় ক্লাস-পরীক্ষায় অংশ নিতে পারছেনা শিক্ষার্থীরা। অনেক বিদ্যালয় রয়েছে বন্ধ।

 

এবি/এসএন

১৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৩পিএম, ঢাকা-বাংলাদেশ।