• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
নভেম্বরে ঢাকায় আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন

এলডিসি গ্রাজুয়েশনের পরও বাংলাদেশকে সুবিধা দেবে ইইউ

এলডিসি গ্রাজুয়েশনের পরও বাংলাদেশকে সুবিধা দেবে ইইউ

নিজস্ব প্রতিবেদক

ইউরোপিয়ন ইউনিয়ন (ইইউ) দীর্ঘদিন ধরে বাংলাদেশকে বাণিজ্য সুবিধা প্রদান করে আসছে। বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির অন্যতম সেরা বাজার ইউরোপ। বাংলাদেশ বরাবর ইউরোপীয় ইউনিয়ন থেকে অগ্রাধিকার ভিত্তিতে বাণিজ্য সুবিধা ভোগ করে আসছে। আগামী ২০২৬ সালে এলডিসি গ্রাজুয়েশনের পরও ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে প্রদত্ত বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে। সম্প্রতি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী এসব কথা বলেছেন। এদিকে আগামী নভেম্বরে ঢাকায় দুদিন ব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

সোমবার রাজধানীর সরকারি বাসভবনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিদায়ী রাষ্ট্রদূত রেনসিয় তিরিঙ্কের সঙ্গে মতবিনিময় শেষে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশের তৈরি পোশাকের বড় রপ্তানির বাজার ইউরোপীয় ইউনিয়ন। বিশ^বাণিজ্য সংস্থায় বাংলাদেশ এলডিসি গ্রাজুয়েশনের পর আগামী ১২ বছর এলডিসিভুক্ত দেশসমূহের বাণিজ্য সুবিধা পাবার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। এলডিসি সুবিধা পেতে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের পক্ষে সহযোগিতা করবে বলে আমরা আশা করছি।

মন্ত্রী আরও বলেন, এলডিসি গ্রাজুয়েশনের পর রপ্তানি বাণিজ্যে সুবিধা আদায় ও সমঝোতার ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা আমাদের প্রয়োজন। আমরা আশা করছি তারা আমাদের সেই সহযোগিতা দেবে। তৈরি পোশাক রপ্তানিসহ ইউরোপে রপ্তানি করার মতো বিভিন্ন খাত আমাদের রয়েছে। ইউরোপীয় ইউনিয়ন সহযোগিতার যে ধারা অব্যাহত রেখেছে, তা অব্যাহত থাকলে রপ্তানি বাণিজ্য নতুন মাত্রা পাবে।

মতবিনিময়কালে ইউরোপী ইউনিয়নের বিদায়ি রাষ্ট্রদূত রেনসিয়ে তিরিঙ্ক বলেন, বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের গুরুত্বপূর্ণ অংশীদার। বাণিজ্যের ক্ষেত্রে ইইউ বাংলাদেশকে সবসময় গুরুত্ব দিয়ে এসেছে। ইইউ বাংলাদেশকে আগে যে সুবিধা দিয়েছে ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।

ইইউ রাষ্ট্রদূত আরও বলেন, কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ দক্ষতা পরিচয় দিয়েছে। বাংলাদেশে দায়িত্ব পালন করে আমি চমৎকার একটি অভিজ্ঞতা অর্জন করেছি। বাংলাদেশ সম্ভাবনাময় একটি দেশ।

মতবিনিময় সভায় বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এবং অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

এদিকে বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে আগামী নভেম্বরে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত হবে ঢাকায়। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এ তথ্য জানিয়েছে। সম্মেলনে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরা হবে। সম্মেলনে সহযোগিতা দেবে বিশ্বব্যাংক গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)।

আগামী ২৮ ও ২৯ নভেম্বর ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এসব কথা জানিয়েছেন। ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট-২০২১’ এর আনুষ্ঠানিক ঘোষণার পর সালমান এফ রহমান বলেন, ‘আমরা অনেক দিন থেকেই আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন আয়োজনের পরিকল্পনা করে আসছিলাম। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতির জন্য সেটা সম্ভব হয়নি। অবশেষে আগামী নভেম্বরে দুই দিন ব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলন আমরা আয়োজন করতে যাচ্ছি।

 

এবি/এসএন

১৩ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৯পিএম, ঢাকা-বাংলাদেশ।