• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মেডিকেল কলেজে সশরীরে ক্লাস নেয়া শুরু

মেডিকেল কলেজে সশরীরে ক্লাস নেয়া শুরু

নিজস্ব প্রতিবেদক

আজ সোমবার থেকে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ক্লাস শুরু হয়েছে। প্রথম দিন প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে এসেছেন। শ্রেণিকক্ষে পাঠদান ও আবাসিক হলে উঠানোর জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। অনেক বেসরকারি মেডিকেল কলেজে সব বর্ষের পাঠদান শুরু হয়েছে।

সোমবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এমবিবিএস কোর্সের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশনও হয়েছে। শিক্ষার্থীদের বরণ করে নিতে কলেজের ফটক এবং শ্রেণিকক্ষের দরজা সাজানো হয় বেলুন দিয়ে। ঢামেকের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটু মিঞা গণমাধ্যমকে বলেন, সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিক্ষার্থীরাও আবাসিক হলে উঠছেন। শিক্ষার্থীদের আমরা হোস্টেলের বাইরে না যাওয়া এবং বাইরের খাবার না খাওয়ার অনুরোধ করা হয়েছে। ক্লাস রুটিনও করা হয়েছে। আপাতত লেকচার ক্লাসগুলো অনলাইনে নেয়া হবে আর টিউটোরিয়াল, প্রাক্টিক্যাল ক্লাসগুলো হবে সশরীরে। তবে এক্ষেত্রে ছোট ছোট গ্রুপে ভাগ করা হবে।

এদিকে সশরীরে ক্লাস শুরু হওয়ায় আনন্দিত ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানায়, এখন ওয়ার্ডে রোগীদের কাছে গিয়ে সবকিছু দেখতে এবং বুঝতে পারব, রোগী ডিল করতে পারব। এটা শুরু হয়েছে, এজন্য খুবই ভালো লাগছে। তবে পড়ালেখার ক্ষতি পোষাতে আরও বেশি ক্লাস নেওয়ার পরামর্শ এই শিক্ষার্থীদের।

করোনাভাইরাস মহামারীর শুরুতে গত বছর ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় গত ২ সেপ্টেম্বর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এক সংবাদ সম্মেলনে জানান, ১৩ সেপ্টেম্বর থেকে মেডিকেল কলেজে ক্লাস শুরুর প্রস্তুতি নিচ্ছেন তারা।
এর মধ্যে রোববার দেশের সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়। তার পরদিনই শুরু হল মেডিকেলের ক্লাস। এতদিন অনলাইনে তাত্ত্বিক বিষয়ের পাঠদান হলেও মেডিকেলের ব্যবহারিক ক্লাসগুলো বন্ধ ছিল। সোমবার শুরু হয়েছে সেসব ক্লাসও।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের হিসাবে, দেশের ৩৭টি সরকারি এবং ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে প্রায় ৫০ হাজার শিক্ষার্থী পড়ালেখা করছেন। প্রতি বছর সরকারি মেডিকেল কলেজের ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ২৪২টি আসনে শিক্ষার্থী ভর্তি হয়।



এবি/এসজে

১৩ সেপ্টেম্বর ২০২১, ০৪:০০পিএম, ঢাকা-বাংলাদেশ।