• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ধর্মীয় অনুভূতি কাজে লাগিয়ে ১৭ হাজার কোটি টাকা আত্মসাৎ

এহসান গ্রুপের মালিকসহ চার ভাই রিমান্ডে

এহসান গ্রুপের মালিকসহ চার ভাই রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক

গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগে এহসান গ্রুপের চেয়ারম্যান রাগীব আহসানের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। একই সঙ্গে তার চার ভাইকে সাতদিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে। ধর্মীয় অনুভূতি কাজে লাগিয়ে এহসান গ্রুপ দেশের অসংখ্য মানুষের কাছ থেকে কয়েক হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিয়োগ উঠেছে।

সোমবার ঢাকার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ম. মহিউদ্দিন গ্রেপ্তার আসামিদের রিমান্ড মঞ্জুর করেন।

আদালতের একটি সূত্র জানিয়েছে, রিমান্ড শুনানিতে অ্যাডভোকেট এম ডি নুরুল ইসলাম রাষ্ট্রপক্ষের কৌশূলী হিসেবে দায়িত্ব পালন করেন। আসামি পক্ষে রিমান্ড শুনানির জন্য কোনো আইনজীবী ছিলেন না বলে সূত্রটি জানিয়েছে।

এদিকে এহসান গ্রুপের পক্ষে প্রচারণায় অংশ নেয়ায় ইসলামী বক্তা মাওলানা হাফিজুর রহমানের (কুয়াকাটা হুজুর) একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা গেছে, হাফিজুর রহমান মাহফিলে উপস্থিত সাধারণ মানুষকে এহসান গ্রুপে বিনিয়োগ করার জন্য উদ্বুদ্ধ করছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে সমালোচনা।

জানা গেছে, পিরোজপুরের এহসান রিয়েল এস্টেট অ্যান্ড বিল্ডার্স লিমিটেডের বিরুদ্ধে ১৭ হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। গ্রাহকের ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে এহসান গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের নামে জমি কেনা বাবদ রাগীব আহসান ও তার সহযোগিরা অর্থ সংগ্রহ করেন। জমি কেনার পর সংঘবদ্ধ চক্রটি ৯০ শতাংশ জমি বিক্রি করে সেই টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ উঠেছে। এরই মধ্যে এহসান গ্রুপের অধীন পরিচালিত ১৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬টি প্রতিষ্ঠান উধাও হয়ে গেছে। রবিবার জাতীয় প্রেসক্লাবে এহসান গ্রুপে টাকা জমাকারী ভুক্তভোগীরা সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, শরিয়াভিত্তিক লভ্যাংশ দেয়ার প্রতিশ্রুতি দিয়ে এহসান গ্রুপ সাধারণ মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছে। গ্রুপের চেয়ারম্যান রাগীব আহসান সাধারণ মানুষের ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে প্রতারণা করেছে।

সংবাদ সম্মেলনে ভুক্তভোগীরা অভিযোগ করেন, এহসান গ্রুপে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দেয়া হতো না। যারা গ্রাহক যোগাড় করে দিতেন তাদেরও কোনো পারিশ্রমিক দিতো না এহসান গ্রুপ। এনিয়ে দীর্ঘদিন ধরেই এহসান গ্রুপে কর্মরতদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

এদিকে গত ১০ সেপ্টেম্বর রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১০ এর একটি দল রাজধানীর তোপখানা রোডের একটি বাসায় অভিযান চালিয়ে রাগীব আহসান (৪১) ও তার সহযোগী আবুল বাশার খানকে (৩৭) গ্রেপ্তার করে। এসময় তাদের কাছ থেকে ভাউচার বই, মোবাইল ফোন ও নগদ অর্থসহ বিভিন্ন জিনিসপত্র উদ্ধার করা হয়। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে পিরোজপুরে অভিযান চালিয়ে এহসান গ্রুপের কর্ণধার রাগীব আহসানের দুই ভাইকে গ্রেপ্তার করে র‌্যাব।

এসব তথ্য নিশ্চিত করে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রাগীব আহসান প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার বিষয়ে বিভিন্ন তথ্য দিয়েছেন। ২০১৮ সাল থেকে এহসান গ্রুপ গ্রাহকদের টাকা ফেরত না দিয়ে টালবাহানা করে আসছে। এরই মধ্যে এহসান গ্রুপ ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিভিন্ন থানায় ১৫টি মামলা হয়েছে।

 

এবি/এসএন

১৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।