• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংক্রমণ বাড়লে ফের বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

সংক্রমণ বাড়লে ফের বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

প্রায় দেড় বছর পর আগামী রোববার থেকে খুলতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। এ নিয়ে শিক্ষার্থীরা যেমন উচ্ছসিত তেমনি দেখা দিয়েছে করোনা বেড়ে যাওয়ার আতঙ্ক। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ আবারও বাড়লে স্বাস্থ্য মন্ত্রণালয় ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সুপারিশ করবে। শুক্রবার সকালে রাজধানীর মহাখালীর তিতুমীর সরকারি কলেজে বিডিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হলেও সার্বিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন মন্ত্রী। তিনি বলেন, যেহেতু পরীক্ষার্থীরা সবাই অ্যাডাল্ট তাই আমরা অভিভাবকদের আসতে নিষেধ করেছিলাম, তারপর তারা এসেছেন।

মন্ত্রী বলেন, সংক্রমণের সঙ্গে সবকিছুই জড়িত। সংক্রমণ কমেছে বলেই স্কুল-কলেজ খুলেছে। যদি দেখি আমাদের এখানে সংক্রমণের হার আবার বেড়ে যাচ্ছে আশঙ্কাজনকভাবে। তখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয় তো নেবেই। আমরাও সেভাবেই পরামর্শ দেব। আমরা চাইব না আমাদের ছেলেমেয়েরা সংক্রমিত হয়ে যাক।

স্কুলের শিক্ষার্থীদের টিকা দেওয়া নিয়ে সরকারের পরিকল্পনা জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও ১৮ বছরের নিচে কোভিড টিকা দেয়ার অনুমোদন দেয়নি, যদিও কিছু দেশ নিজেদের সিদ্ধান্তে ১২ বছরের বেশি বয়সীদের টিকা দিচ্ছে। পৃথিবীর খুব বেশি দেশে এই বয়সের ছেলেমেয়েদের টিকা দেয়া যাচ্ছে না। দুয়েকটা দেশে টিকা দেয়া হয়েছে পরীক্ষামূলকভাবে, দেখার জন্য যে কী ফলাফল আসে। আমরাও নীতি অনুসরণ করছি। আমরা ডব্লিইএইচওর সঙ্গে আলোচনা করছি, যখন তারা অনুমতি দেবে, তখন আমরা টিকা দেয়ার চেষ্টা করব।

মন্ত্রী আরও জনান, এ মাসে দুই কোটি টিকা পাওয়া যাবে। গণটিকা কার্যক্রম চলমান প্রক্রিয়া। প্রতি সপ্তাহে ৫০ লাখ ডোজ করে টিকা আসবে আগামী তিন মাসে। কোভ্যাক্স থেকে ১০ কোটি টিকা কেনা হবে। যেখানে যেখানে সম্ভব সেখানে ফাইজার টিকা দেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

শুক্রবার বেলা দশটায় ঢাকার তিনটি কেন্দ্রে বিডিএস ভর্তি পরীক্ষা শুরু হয়। সারাদেশের আটটি কেন্দ্রের অধীনে ২২টি ভেন্যুতে এ পরীক্ষা হয়। দেশের সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোতে ৫৪৫টি আসন এবং বেসরকারি পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানে ১ হাজার ৪০৫টি আসনে এবার শিক্ষার্থী ভর্তি করা হবে।

 

এবি/এসজে

১০ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৮পিএম, ঢাকা-বাংলাদেশ।