• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
১১টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটি

নব্বই হাজার টন সার ৫০ হাজার টন গম কিনবে সরকার

নব্বই হাজার টন সার ৫০ হাজার টন গম কিনবে সরকার

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

নব্বই হাজার মেট্রিক টন সার ও ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে সরকার। দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এ সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির (সিসিজিপি) বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির (সিসিজিপি) ৩০তম বৈঠক শেষে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) নতুন সদস্য হিসেবে বাংলাদেশের সাবস্ক্রিপশন ফি এবং ব্যাংকে বাংলাদেশের সম্ভাব্য শেয়ার সম্পর্ক অর্থমন্ত্রী বলেন, বিষয়টি পরে জানানো হবে। এ বিষয়ে আরও মিটিং হবে, আলোচনা হবে। তারপরই আমরা নিউ ডেভেলপমেন্ট ব্যাংক ও আমাদের অবস্থান সম্পর্কে বিস্তারিত আপনাদের জানাতে পারব।

সভায় মোট ১১টি প্রস্তাব অনুমোদিত হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) ১১৫ কোটি ১৬ লাখ টাকার প্রায় ৩০ হাজার মেট্রিক টন বাল্ক দানাদার ইউরিয়া ক্রয় করবে। এসব ইউরিয়া সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লাব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ক্রয় করা হবে। প্রতি মেট্রিক টন ইউরিয়ার দাম পড়বে ৪৫০.৮৩ ইউএস ডলার।

অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন আরও জানান, কাতারের মুনতাজাত থেকে ১১১ কোটি ৭২ লাখ টাকার আরও ৩০ হাজার মেট্রিক টন ব্যাগযুক্ত দানাদার ইউরিয়া সার ক্রয় করবে বিসিআইসি। এই ইউরিয়া সারের দাম পড়বে প্রতি মেট্রিক টন ৪৩৬.৮৩ ইউএস ডলার।

এছাড়া সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (এসএবিআইসি) থেকে প্রায় ১০৮ কোটি ৯১ লাখ টাকা মূল্যের আরও ৩০ হাজার মেট্রিক টন বাল্ক দানাদার ইউরিয়া সার কিনবে বিসিআইসি। এই সারের প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৪২৫.৮৩ ইউএস ডলার।

এছাড়া একই বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির (সিসিজিপি)। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে তিনটি প্যাকেজের আওতায় সিঙ্গাপুরের এম/এস এগ্রোক্রপ ইন্টারন্যাশনাল পিটিই লিমিটেড থেকে প্রায় ১৭৯ কোটি ৫১ লাখ টাকার গম কিনবে সরকার। এই গমের প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৪২১.৩৮ ইউএস ডলার।

এছাড়া বৃহস্পতিবারের বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি প্রস্তাব অনুমোদন পেয়েছে। গণপূর্তের অধীন সর্বনিম্ন রেসপন্সসিভ বিডার ঢাকার মনিকো লিমিটেডের মাধ্যমে ‘রামগড় স্থলবন্দরের উন্নয়ন’-এর কাজ অনুমোদন দেয়া হয়েছে। এই কাজে ব্যয় ধরা হয়েছে প্রায় ১২৩ কোটি ৯২ লাখ টাকা। ‘বাংলাদেশ আঞ্চলিক সংযোগ প্রকল্প-১ এর অধীন শেওলা, ভোমরা, রামগড় স্থলবন্দর উন্নয়ন এবং বেনাপোল স্থল বন্দরের নিরাপত্তা ব্যবস্থার সর্বাধুনিককরণ’ কাজে এই টাকা ব্যয় হবে।

এদিকে সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রস্তাবিত ৪১ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণের অনুমোদন দেয়া হয়েছে। এই কাজে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথ নিয়োগ পেয়েছে দক্ষিণ কোরিয়ান কোম্পানি উজু এবং সানজিন।

সভায় ৭৩ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর বাংলা ও ইংরেজি পাঠ্যপুস্তক ছাপানো, বাঁধাই ও সরবরাহ প্রস্তাবনা অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটি। এছাড়া বিদ্যুৎ বিভাগের অধীনে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ১৩ হাজার ৪০ ডিস্ট্রিবিউশর ট্রান্সফরমার ক্রয়ের প্রস্তাব অনুমোদন পেয়েছে।

 

এবি/এসএন

০৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৪পিএম, ঢাকা-বাংলাদেশ।