• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হাটহাজারী মাদ্রাসার ভারপ্রাপ্ত মহাপরিচালক মাওলানা ইয়াহিয়া

হাটহাজারী মাদ্রাসার ভারপ্রাপ্ত মহাপরিচালক মাওলানা ইয়াহিয়া

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের ঐহিত্যবাহী হাটহাজারী মাদরাসার ভারপ্রাপ্ত মুহতামিম (মহাপরিচালক) হয়েছেন মাওলানা ইয়াহিয়া। কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের ঘাঁটি হিসেবে পরিচিত ‘আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারি মাদ্রাসাটির নেতৃত্ব কার হতে যাবে এ নিয়ে আলোচনা চলছিল বেশ কিছু দিন ধরে। বিশেষ করে আল্লামা আহমাদ শফির মৃত্যুর পর কে হবেন হাটহাজারি মাদ্রাসার প্রধান তা নিয়ে জল্পনার শেষ ছিল না।

বুধবার মাদ্রাসার শুরা বৈঠকে নতুন ভারপ্রাপ্ত মহাপরিচালক বা মুহতামিম মনোনীত করা হয়েছে। হাটহাজারী মাদরাসার একাধিক শুরা সদস্য বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেনে।

বৈঠকে অংশ নেয়া শুরা সদস্য মাওলানা সালাহউদ্দিন নানুপুরী গণমাধ্যমকে বলেন, মাওলানা আবদুস সালাম চাটগামীকে মাদরাসার মুহতামিম করার ব্যাপারে শুরা কমিটির বৈঠকে প্রথম সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু ঘোষণা করার আগেই বৈঠক চলাকালে আমাদের কাছে খবর আসে তিনি ইন্তেকাল করেছেন। তাই শুরা কমিটির বৈঠকে মাওলানা ইয়াহিয়াকে ভারপ্রাপ্ত মুহতামিম করা হয়েছে।

বৈঠকের অপর একটি সূত্র জানায়, শুরা কমিটির বৈঠকে মঈনে মুহতামিম পদে মাওলানা মুফতি জসিম নির্বাচিত হয়েছেন। এছাড়া হাটহাজারী মাদ্রাসার শিক্ষা পরিচালক হিসেবে মনোনীত হয়েছেন মাওলানা কবির। এদিন সকাল ১০টায় দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার শুরা বৈঠক শুরু হয়। বৈঠকে শুরা কমিটির ১১ জন সদস্য উপস্থিত ছিলেন।

জানা গেছে, ১৯৮৬ সাল থেকে টানা ৩৪ বছর হাটহাজারী মাদ্রাসার মুহতামিম বা মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন প্রয়াত আল্লামা আহমদ শফী। ওই সময় মাদ্রাসার সহযোগী মুহতামিম ছিলেন আল্লামা জুনায়েদ বাবুনগরী। ২০১০ সালের ১৯ জানুয়ারি হেফাজত ইসলাম প্রতিষ্ঠার পর সংগঠনটির আমির হন আল্লামা আহমদ শফী ও মহাসচিবের দায়িত্ব পালন করেন জুনায়েদ বাবুনগরী। পরে অভ্যন্তরীণ কোন্দলের জেরে ২০২০ সালের ১৭ জুন বাবুনগরীকে হাটহাজারী মাদ্রাসার সহযোগী পরিচালকের পদ থেকে বাবুনগরীকে সরিয়ে দেয়া হয়।

পরে ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর মাদ্রাসার মহাপরিচালক পদ থেকে অব্যাহতি নেন আল্লামা শফী। পরদিনই রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

আল্লামা শফির মৃত্যুর পর হাটহাজারী মাদ্রাসার শুরা কমিটির এক বৈঠকে জুনায়েদ বাবুনগরীকে শিক্ষা পরিচালক ও প্রধান শায়খুল হাদিস হিসেবে নিয়োগ দেয়া হয়। পাশাপাশি পরিচালনার জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটিতে ছিলেন- মাওলানা আবদুস সালাম চাটগামী, আল্লামা শেখ আহমেদ ও মাওলানা ইয়াহিয়া।

 

এবি/এসএন

০৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৪পিএম, ঢাকা-বাংলাদেশ।