• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীদের ব্র্যাকের পণ্য বর্জনের আহ্বান

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীদের ব্র্যাকের পণ্য বর্জনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

ব্রাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীরা ব্র্যাকের পণ্য বয়কটের ডাক দিয়েছেন। খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাবকে পুনর্বহালের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা এ ডাক দেন।

মঙ্গলবার শিক্ষার্থীরা ঢাকার মেরুল বাড্ডায় বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের অডিটোরিয়ামের সামনে বিক্ষোভ করেন। তাদের হাতে থাকা ব্যানারে লেখা ছিল ‘ব্র্যাক ইউনিভার্সিটি স্টুডেন্টস কমিউনিটি’। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিক্ষোভের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসেন আন্দোলনকারীদের প্রতিনিধিরা। সেই আলোচনা 'ফলপ্রসূ না হওয়ায়' পরে তারা ক্লাস বর্জন এবং ব্র্যাকের পণ্য বর্জনের ডাক দেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি ফ্রান্সিস ফরিদ বলেন, “আমরা ব্র্যাকের সব ধরনের কার্যক্রম, বিকাশ, ব্র্যাক ব্যাক, ব্র্যাক ইউনিভার্সিটি বয়কটের ডাক দিচ্ছি। সমকামিতার বিপরীতে আপনারা ভয়েস রেইজ করুন। নেশন ওয়াইড যেন এই সমকামিতার বিষয়ে সবাই সচেতন হয়, আমরা সেটা চাই।”

আসিফ মাহতাব ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের খণ্ডকালীন শিক্ষক ছিলেন। সম্প্রতি এক সেমিনারে বক্তব্যের এক পর্যায়ে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান পাঠ্যবইয়ের ‘শরীফ থেকে শরীফা’র গল্পের পাতা ছিঁড়ে ফেলেন তিনি। এ নিয়ে দেশব্যাপী আলোচনা শুরু হয়।

হঠাৎ করে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ঐ শিক্ষকের নিয়োগ বাতিল করে। এতে ক্ষুব্ধ হয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন।

২৪ জানুয়ারি ২০২৪, ১০:৪৯এএম, ঢাকা-বাংলাদেশ।