• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পরিচ্ছন্নতাকর্মীদের বংশানুক্রমে চাকরিতে রাখুন : প্রধানমন্ত্রী

পরিচ্ছন্নতাকর্মীদের বংশানুক্রমে চাকরিতে রাখুন : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সারাদেশে পরিচ্ছন্নতাকর্মীদের বংশানুক্রমে চাকরিতে রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে পরিচ্ছন্নতা কর্মীদের কাছ থেকে ফ্ল্যাটের ভাড়া না নিয়ে শুধুমাত্র রক্ষণাবেক্ষণ ব্যয় নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বৈঠকে যুবসমাজ, নারী ও অনগ্রসর জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে স্বতন্ত্র একটি প্রকল্পসহ মোট ৮টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক।

মঙ্গলবার রাজধানীর শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এ নির্দেশনা দেন তিনি। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন শেখ হাসিনা।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, শিল্প কিংবা আবাসনের বর্জ্য পরিশোধন ছাড়া নদীতে ফেলা যাবে না। প্রয়োজনে সমন্বিত ট্রিটমেন্ট প্ল্যান্ট করে ব্যবস্থা নিতে হবে। ময়লা আবর্জনা ফেলে নদীগুলো শেষ করে দেয়া হচ্ছে। এটা বন্ধ করুন।

উপকূলীয় এলাকায় চিংড়ি চাষের জন্য সহায়ক পদ্ধতিতে টেকসই বাঁধ নির্মাণের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, উপকুলে বাঁধের নকশা এমন ভাবে করতে হবে, যেন আলাদা ড্রেনেজ ব্যবস্থা থাকে। পানি বের করে দেয়ার ব্যবস্থা রাখতে হবে। জোয়ারের পানি লোকালয়ে ঢুকে প্রতিবছর লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্থ হচ্ছে। সরকার সারাদেশে ভারসাম্যপূর্ণ উন্নয়ণে কাজ করে যাচ্ছে।

যুবসমাজ, নারী ও অনগ্রসর জনগোষ্ঠীর কর্মসংস্থানের লক্ষ্যে গৃহীত প্রকল্পের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, দেশের যুবসমাজ, নারী ও অনগ্রসর জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘এক্সসিলারেটিং অ্যান্ড স্ট্রেনথদেনিং স্কিলস ফর ইকনোমিক ট্রান্সফারমেশন (এএসএসইটি)’ প্রকল্প হাতে নিয়েছে সরকার।

পরিকল্পনা মন্ত্রী মো. এম এম মান্নান জানিয়েছেন, এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭২০ কোটি টাকা। এটি কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবোর্ড চলতি বছরের জুলাই থেকে ২০২৬ ডিসেম্বর পর্যন্ত সমযে বাস্তবায়ন করবে সরকার।

মন্ত্রী আরও জানান, একনেকে অনুমোদিত অন্য প্রকল্পসমূহের মধ্যে হিলি, বুড়িমারি ও বাংলাবান্ধা এলসি স্টেশনের ভৌত অবকাঠামো নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮০ কোটি ৬১ লাখ টাকা। বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীরভুমিতে পিলার স্থাপন, তীররক্ষা, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ প্রকল্প; ব্যয় ধরা হয়েছে ৩৩২ কোটি ৫৫ লাখ টাকা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রংপুর স্থাপন প্রকল্প; ব্যয় ধরা হয়েছে ৪১৭ কোটি ৬৫ লাখ টাকা। আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র (মাদারীপুর) সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তর বরিশাল, ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প, ব্যয় ধরা হয়েছে ১৬৮ কোটি টাকা। সিরাজগঞ্জ জেলায় যমুনা নদী হতে পুনরুদ্ধারকৃত ভূমির উন্নয়ন এবং প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল রক্ষা প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১২৮ কোটি ২২ লাখ টাকা। সাতক্ষীরা জেলার পোল্ডার নম্বর ১৫ পুনর্বাসন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২০ কোটি ৪২ লাখ ৯২ হাজার টাকা।

 

এবি/এসজে/এসএন

০৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।