• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সাড়ে ৭ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন

সাড়ে ৭ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

সাত হাজার ৫৮৯ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ৮টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীদের আবাসন সমস্যা নিরসন, সাতক্ষীরার উপকূলীয় অঞ্চলে বেড়িবাঁধ নির্মাণ ও রংপুরে বঙ্গবন্ধু নভোথিয়েটার নির্মাণ প্রকল্পসহ গৃহীত ৮ প্রকল্প বাস্তবায়ন হলে দেশের জিডিপি বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলা নগরের জাতীয় অর্থনৈতিক কমিটির (এনইসি) সম্মেলন কক্ষে একনেকের বৈঠক অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান জানান, ৭ হাজার ৫৮৯ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ৮টি প্রকল্প একনেকে অনুমোদন পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পগুলোর অনুমোদন দিয়েছে। গৃহীত প্রকল্পগুলো বাস্তবায়ন হলে দেশের অর্থনীতি ও উন্নয়ন সুবিধার অভাবনীয় চিত্র ফুটে উঠবে বলেও জানান পরিকল্পনা মন্ত্রী।

মন্ত্রী বলেন, অনুমোদন পাওয়া প্রকল্পগুলোতে সরকারি অর্থায়ন হবে ৫ হাজার ৯ কোটি ৭২ লাখ টাকা। এছাড়া ২ হাজার ৫৮০ কোটি টাকা বৈদেশিক ঋণ থেকে নির্বাহ করা হবে।

বৈঠকের একটি সূত্র জানিয়েছে, একনেকে নতুন করে অনুমোদন পাওয়া ৮টি প্রকল্পের মধ্যে রয়েছে পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প। এই প্রকল্পের আওতায় দেশের ৮ বিভাগের ৫৯ জেলার ৬৬টি পৌরসভায় মোট ৩ হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ করবে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৪২ কোটি টাকা। এই প্রকল্পের পুরো টাকা রাষ্ট্রীয় কোষাগার থেকে ব্যয় করবে সরকার।

এছাড়া অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে দিনাজপুরের হিলি-নীলফামারীর বুড়িমারী ও পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের ভৌত অবকাঠামো নির্মাণ, রাজধানীর প¦ার্শবর্তী বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীর সংলগ্ন ভূমিতে পিলার স্থাপন, তীর রক্ষা, ওয়াকওয়ে এবং জেটি স্থাপনসহ অবকাঠামো নির্মাণ প্রকল্প। দ্বিতীয় এই প্রকল্পের সঙ্গে চলমান প্রথম প্রকল্পের সংশোধনীও অনুমোদন করেছে একনেক।

একনেকের বৈঠকে রংপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপন প্রকল্প ও অ্যাক্সিলারেটিং অ্যান্ড স্ট্রেংথেনিং স্কিলস ফর ইকোনমিক ট্রান্সফরমেশন (অ্যাসেট) প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। একই সঙ্গে দেশের ডাল চাষাবাদের উন্নয়ণের লক্ষ্যে মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি, বরিশার ও ফরিদপুর অঞ্চলের ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প এবং সিরাজগঞ্জে যমুনা নদী হতে পুনরুদ্ধার করা ভূমির উন্নয়ন এবং প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল রক্ষা প্রকল্পের প্রথম পর্যায়ের সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া সাতক্ষীরা জেলার উপকূলীয় অঞ্চলের ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কার ও স্থায়ী বাঁধ নির্মাণ প্রকল্পের আওতায় এক হাজার ২৩ কোটি টাকার ‘সাতক্ষীরা জেলার পোল্ডার নং-১৫ পুনর্বাসন’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।
এব্যাপারে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। চলতি বছরেই প্রকল্পটির কাজ শুরু করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

একনেকের সভায় আরও উপস্থিত ছিলেন, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রী ও প্রতিমন্ত্রী।

বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

 

এবি/এসএন

০৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৩পিএম, ঢাকা-বাংলাদেশ।