• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

স্মার্টফোন আসক্তি দূর করার উপায়

স্মার্টফোন আসক্তি দূর করার উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। যোগাযোগ কিংবা কর্ম, সব কাজেই এখন স্মার্টফোন ছাড়া যেন চলেই না। স্মার্টফোন ব্যবহার করার কারণে আমাদের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। গবেষকরা বলছেন, বিশ্বজুড়ে স্মার্টফোনে আসক্ত মানুষের সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে ইনসোমনিয়া, মানসিক সমস্যা, চোখের রোগ, হাড়ের ক্ষয় সহ নানা রোগের প্রকোপ। এ ছাড়া সামাজিক ও পারিবারিক জীবন ও অভ্যাসেও স্মার্টফোন নেতিবাচক প্রভাব ফেলছে।

সুস্থ সুন্দর জীবন গঠন ও সাবলীল সামাজিক ও পারিবারিক কাঠামো বিনির্মাণে স্মার্টফোনের ব্যবহারে লাগাম টানা জরুরি। এজন্য প্রয়োজন-

স্মার্টফোন আসক্তি কমাতে যা করবেন

শিশুদের সুরক্ষা আগে: গবেষকরা বলছেন, শিশুরা অনুকরণপ্রিয়। তাই, শিশুদের সামনে স্মার্টফোন ব্যবহার বন্ধ করুন। শিশুদের স্মার্টফোন ব্যবহার থেকে নিবৃত রাখতে এর চেয়ে আর ভালো উপায় নেই। আপনার সন্তানকে স্মার্টফোনের আসক্তি থেকে বাঁচাতে নিজে যখন তখন স্মার্টফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

মন খুলে কথা বলুন: বাসা-বাড়িতে অবস্থানকালে স্মার্টফোন হাতে নিয়ে সময় কাটাবেন না। তার চেয়ে বরং, পরিবারের সবার সঙ্গে মন খুলে কথা বলুন। সবাই, এক সঙ্গে গল্প করুন। এতে শিশুরাও কোয়ালিটি সময় কাটানোর উপায় জানবে।

বই পড়ুন: অযথা স্মার্টফোনে ভিডিও দেখে, গান শুনে সময় না কাটিয়ে বই পড়ুন। বাড়ির অন্য সদস্যদেরও বই পড়ার ব্যাপারে আগ্রহী করুন। যে ধরনের বই পড়তে ইচ্ছে করে, সে রকম বই পড়ুন। বইকে বন্ধু বানাতে পারলে আপনার সময় কাটবে সেরা হিসেবে।

নতুন কিছু করুন: বাড়িতে সময় কাটছে না? নিরিবিলি আছেন? স্মার্টফোন হাতে নিয়ে সময় কাটাবেন না। প্রয়োজনে নতুন কিছু করুন। সংসারের কিছু কাজ করুন। ছবি আঁকুন, গান শুনন অথবা প্রার্থনা করুন। বাড়িতে খাবার তৈরি করুন। এক কথায়, স্মার্টফোন ছেড়ে যা ইচ্ছে, তাই করুন।

ইন্টারনেট সীমিত রাখুন: স্মার্টফোন ইন্টারনেট সংযোগ সীমিত রাখুন। বাসায় ওয়াইফাই বা আনলিমিটেড ইন্টারনেট সংযোগ আপনার স্মার্টফোন ব্যবহারের মাত্রা বাড়িয়ে দেয়। তাই, আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করবেন না।

বিছানায় স্মার্টফোন নয়: রাতে বা দিনে ঘুমানো কিংবা বিশ্রামের সময় কোনো ভাবেই স্মার্টফোন পাশে রাখবেন না। বালিশের পাশে অথবা বিছানায় স্মার্টফোন রেখে ঘুমালে ব্রেনের ক্ষতি হয়। মেজাজ খিটখিটে হয়।

 

তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস।

০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।