• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
‘অসদাচরণ ও বিদেশে পলায়নের অভিযোগ’

গণপূর্তের উপ-বিভাগীয় প্রকৌশলী বরখাস্ত

গণপূর্তের উপ-বিভাগীয় প্রকৌশলী বরখাস্ত

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

গাজীপুর গণপূর্ত উপ-বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সুচনা মুৎসুদ্দীকে বরখাস্ত করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াসি উদ্দীন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ছুটি না নিয়ে বিদেশে অবস্থান করায় ও কারণ দর্শানোর নোটিশের জবাব না দেয়ায় সুচনা মুৎসুদ্দীকে বরখাস্ত করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১৮ সালের ২৮ নভেম্বর কানাডা গমনের জন্য সুচনা মুৎসুদ্দী এক বছরের ছুটি প্রার্থনা করেন। ওই ছুটি মঞ্জুর করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। এক বছরের নির্ধারিত ছুটি শেষ হওয়ার পর সুচনা মুৎসুদ্দী কর্মস্থলে যোগদান করেননি। পরে ২০২০ সালের ৩০ জানুয়ারি সুচনা মুৎসুদ্দীকে কর্মস্থলে যোগদানের নির্দেশ দিয়ে চিঠি পাঠায় গণপূর্ত অধিদপ্তর। কিন্তু সুচনা মুৎসুদ্দী চিঠির জবাব দেয়া থেকে বিরত থাকেন। এমনকি সুচনা মুৎসুদ্দীর ঠিকানায় পাঠানো চিঠি প্রাপক না পাওয়ায় প্রেরকের ঠিকানায় ফেরত আসে। ফলশ্রুতিতে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩(খ) ও ৩(গ) অনুযায়ী ‘অসদাচরণ’ ও ‘পলায়ন’ এর অভিযোগে সুচনা মুৎসুদ্দীর বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করে গণপূর্ত অধিদপ্তর। অভিযোগের বিবরণী সুচনার স্থায়ী ও বর্তমান ঠিকানায়ও পাঠানো হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, দ্বিতীয় দফা চিঠিতে কারণ দর্শানোর আদেশ দেয়া হলেও সুচনা মুৎসুদ্দী তার জবাব দেননি। পরে অভিযোগ তদন্তে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব অভিজিৎ রায়কে প্রধান করে কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি অভিযোগের সত্যতা সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে মর্মে প্রতিবেদন দাখিল করে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর সুচনা মুৎসুদ্দীকে দ্বিতীয় কারণ দর্শানোর নোটিশ দেয়া হলেও তিনি জবাব দাখিল থেকে বিরত থাকেন। পরে অভিযোগের বিবরণ ও তদন্ত প্রতিবেদন বাংলাদেশ কর্ম কমিশনে প্রেরণ করে গণপূর্ত অধিদপ্তর। এরপর সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩(ঘ) অনুযায়ী ‘অসদাচরণ’ ও ‘পলায়ন’ এর অভিযোগে সুচনা মুৎসুদ্দীকে ‘চাকুরি হতে বরখাস্তকরন’ গুরুদণ্ড প্রদানে একমত পোষণ করে কর্ম কমিশন।

পরে গত ৮ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে ও বাংলাদেশ কর্ম কমিশনের মতামতের ভিত্তিতে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩(খ) ও ৩(গ) অনুযায়ী ‘অসদাচরণ’ ও ‘পলায়ন’ এর অভিযোগে সুচনা মুৎসুদ্দীকে ‘চাকুরি হতে বরখাস্ত’ করা হয়।

০১ মার্চ ২০২৩, ০৫:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।