• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
নেত্রকোনার রাজাকার নেতা মজিদ মাদারীপুরে

মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত পলাতক ফাঁসির আসামি গ্রেফতার

মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত পলাতক ফাঁসির আসামি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আব্দুল মজিদকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৩। বুধবার (১ ফেব্রুয়ারি) রাতে মাদারীপুর থেকে তাকে গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কাওরানবাজারস্থ র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে র‍্যাব- ৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন জানান, ১৯৭১ সালের ২১ আগস্ট নেত্রকোনার পূর্বধলা উপজেলার বাড়হা গ্রামের আব্দুল খালেকসহ ৯ জনকে গুলি করে হত্যা করে রাজাকার মজিদ ও তার সহযোগীরা। হত্যার পর লাশ কংস নদীতে ভাসিয়ে দেয় রাজাকার বাহিনী।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১৪ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আব্দুল মজিদের নামে মামলা দায়ের করা হয়। শহীদ আব্দুল খালেকের ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদের বাদী হয়ে মানবতাবিরোধী অপরাধের দায়ে মামলা করেন। মামলার পর থেকেই আব্দুল মজিদ পলাতক ছিলেন।

র‌্যাব জানায়, মামলায় আব্দুল মজিদ ও তার সহযোগীদের বিরুদ্ধে ১৯৭১-এ হত্যা-গণহত্যা, নির্যাতন, লুট, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ মানবতাবিরোধী সাতটি অভিযোগ উল্লেখ করা হয়। আব্দুল মজিদ মুক্তিযুদ্ধের সময় নেজামে ইসলামীর নেতা হিসেবে রাজাকার বাহিনীতে যোগ দেন। পরে তিনি জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত হন।

ব্রিফিংয়ে র‌্যাব কর্মকর্তা জানান, আব্দুল মজিদ নিজ এলাকা থেকে পালিয়ে কিছুদিন ঢাকার ফকিরাপুল এলাকায় গা ঢাকা দেন। সেখান থেকে পরে মাদারীপুরের একটি কামিল মাদরাসায় শিক্ষকতা শুরু করেন। পরিচয় গোপন রাখতে জনসমাগম এড়িয়ে চলতেন আব্দুল মজিদ।

০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।