• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

তুলির লেখায় ফুলপুরের রহিমগঞ্জ উচ্চ বিদ্যালয়

তুলির লেখায় ফুলপুরের রহিমগঞ্জ উচ্চ বিদ্যালয়

পাপিয়া শেখ তুলি

জ্ঞান অর্জনের অন্যতম মাধ্যম প্রাতিষ্ঠানিক শিক্ষা। শিক্ষার মাধ্যমেই মানুষ জীবন ও জগৎকে চিনতে পারে এবং নিজেকে সুন্দর ভাবে গড়ে তুলতে পারে। সুন্দর ও পূর্ণাঙ্গ জীবনের পথপ্রদর্শন করে বিদ্যালয়। এমনই একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আমি লেখাপড়া করার সুযোগ পেয়েছি। বিদ্যালয়টি আমাদের অঞ্চলের মধ্যে একটি আদর্শ ও বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান।

আমাদের বিদ্যালয়ের নাম রহিমগঞ্জ উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টি ময়মনসিংহ জেলার ফুলপুর থানার মধ্যবর্তী স্থানে অবস্থিত। ১৯৬৩ সালে বিদ্যালয়টি স্থাপিত হয়েছে। প্রাচীন এবং আদর্শ বিদ্যাপীঠ হিসেবে বিদ্যালয়টির যথেষ্ট সুনাম রয়েছে।

আমাদের বিদ্যালয়টি মনোরম গ্রামীণ পরিবেশে অবস্থিত। গ্রামের মাঝে অবস্থিত হলেও বিদ্যালয়ের পাশেই রয়েছে পাকা রাস্তা।

আমাদের বিদ্যালয়ের ভবনটি তিনতলা। এই বিদ্যালয়টিতে মোট ১৭টি কক্ষ রয়েছে। ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত সর্বমোট ১১টি শ্রেণিকক্ষে ক্লাস হয়। অন্য কোথাও গুলোর মধ্যে একটি প্রধান শিক্ষকের কক্ষ দুটি সহকারি শিক্ষক-শিক্ষিকাদের কক্ষ। এখানে রয়েছে একটি অফিস রুম ও একটি ল্যাব। বিদ্যালয়টিতে রয়েছে রয়েছে একটি মাল্টিমিডিয়া রুম।

ময়মনসিংহের প্রত্যন্ত গ্রামের এই বিদ্যালয়ে ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় দুই হাজার। শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ১২ জন। আমাদের বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রী একে অপরের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করে।

আমাদের বিদ্যালয়ে একটি বড় খেলার মাঠ আছে। বিদ্যালয় ছুটির পর বিকেলে বিদ্যালয়ের মাঠে ফুটবল, ক্রিকেট ও অন্যান্য খেলাধুলা হয়। বিভিন্ন রকম সাংস্কৃতিক কর্মকান্ডেও বিদ্যালয়টি কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছে।

আমাদের প্রিয় এই বিদ্যাপীঠে রয়েছে উন্মুক্ত খেলার মাঠ। মনোরম পরিবেশের জন্য বিদ্যালয়টি বিশেষ বৈশিষ্ট্যের দাবিদার। এই প্রতিষ্ঠানের সুনাম ও সুখ্যাতির কারণে এখানে দূর-দুরান্তের শিক্ষার্থীরা পড়াশোনা করতে আসে।

একটি আদর্শ বিদ্যালয় বলতে যা বুঝায়, আমাদের বিদ্যালয় তাই। মনোরম পরিবেশ ও জ্ঞানীগুণী শিক্ষকদের জন্য এটি আরও বেশি আলোচিত ও জনপ্রিয় হয়ে উঠেছে। এই প্রতিষ্ঠানের একজন শিক্ষার্থী হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করি। আমাদের বিদ্যালয় সব সময় দেশের সেরা প্রতিষ্ঠান হোক ‘এই আমার প্রত্যাশা’।

 

লেখক:

পাপিয়া শেখ তুলি, শিক্ষার্থী, রহিমগঞ্জ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। ফুলপুর, ময়মনসিংহ।

২২ নভেম্বর ২০২২, ০৩:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।