• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাজধানীতে ঝুম বৃষ্টি, জনজীবনে স্বস্তি

রাজধানীতে ঝুম বৃষ্টি, জনজীবনে স্বস্তি

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকায় বেশ কিছুদিন ধরেই তীব্র রোদ আর ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছিল জনজীবন। গরমে দম বন্ধ হয়ে যাবার উপক্রম। বেশ কিছুদিন ধরে বৃষ্টি না থাকায় রাজধানীর গাছপালাও যেন বিবর্ণ হয়ে যাচ্ছিল। তবে মঙ্গলবার থেকে রাজধানীতে শুরু হয়েছে বৃষ্টি। থেমে থেমে চলছে ঝুম বৃষ্টি। দীর্ঘদিন পর বৃষ্টি হওয়ায় রাজধানীবাসির যান্ত্রিক জীবনে ফিরেছে শীতল স্বস্তি।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে আবহাওয়াবিদ বজলুর রশিদ আমরাই বাংলাদেশকে বলেন, গতকাল (সোমবার) থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি আরও ২/১ দিন থাকবে। সারাদেশে তীব্র গরমের পর এই বৃষ্টিতে মানুষ এবং প্রকৃতিতে সস্তির আভাস ফিরে এসেছে। তবে বৃষ্টি হলেও তাপমাত্রা খুব একটা কমেনি। সারাদেশে ৩০ থেকে ৩৫ ডিগ্রী তাপমাত্রা রয়েছে। আগামীর বৃষ্টিতে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

টানা দাবদাহের পর শহরের যানবাহনের গরম আর ধোঁয়ায় হাঁসফাঁস অবস্থা হয়ে উঠেছিল রাজধানী বাসীর। মানুষ থেকে শুরু করে প্রকৃতির গাছপালাও যেন এক পশলা বৃষ্টির জন্য অপেক্ষা করছিলো। গরম আর বৃষ্টির অভাবে কৃষকের ফসলি জমিতেও ধরেছিল ফাটল। হঠাৎ রাজধানী ঢাকাসহ সারা দেশে থেমে থেমে ঝুম বৃষ্টি হওয়ায় স্বস্তির আভাস লেগেছে জনমনে। প্রাণ ফিরে পেয়েছে প্রকৃতি।

ধানমন্ডি এলাকার রিকশাচালক বাদশা মিয়া বলেন, ‘অনেকদিন পর বৃষ্টি হচ্ছে, ভালোই লাগছে। এবারের বৃষ্টিতে বজ্রপাত কম, নেই বললেই চলে। বৃষ্টি না হলে পুরো শহর গরম হয়ে যায়। গরমে গাড়ি চালাতে কস্ট হয়। তার উপর কারেন্ট থাকে না। বৃষ্টিতে পুরো শহর শীতল হয়ে আছে। আমরা চলাফেরা করে শান্তি পাচ্ছি।’

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তানজিলা আরবি আমরাই বাংলাদেশকে বলেন, ‘কয়েকদিন ধরে এরকম একটা বৃষ্টির জন্য অপেক্ষায় ছিলাম। রাজধানী ঢাকা শহরে নতুন প্রাণ ফিরে পেয়েছে। সারাদেশে বৃষ্টি হওয়ায় জনমনে এবং প্রকৃতি পেয়েছে সস্তির আভাস।’

০৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪৪পিএম, ঢাকা-বাংলাদেশ।