• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কঠিন পরিস্থিতি যেভাবে মোকাবিলা করবেন

কঠিন পরিস্থিতি যেভাবে মোকাবিলা করবেন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

জীবন সহজ, জীবন অতি সহজ নয়। জীবনের প্রতিটি মুহুর্ত নানা চড়াই উতরায়ের মধ্যদিয়ে অতিবাহিত হয়। সিদ্ধান্ত গ্রহণ, লক্ষ্য নির্ধারণ, কর্মে সফলতা অর্জন, দৈনন্দিন পরিকল্পনায় আমাদের জীবন কখনো সঠিক পথে এগোয়। আবার সামান্য ভুলে জীবনে নেমে আসে স্থবিরতা। তাই তো, জীবনের চলার পথে বারবার ভাবতে হয়। জীবনকে সুন্দর করে তুলতে হলে নিজের ভেতরে কিছু অভ্যাস বাস্তবায়ন করতে হবে। তেমনই কিছু অভ্যাস ও কঠিন পরিস্থিতি কাটিয়ে উঠার জন্য সহায়ক কিছু ভাবনা আপনার মাঝে থাকা জরুরি।

ভালো চিন্তা করুন

জীবনে চলার পথে আপনার সঙ্গে বহু মানুষ, বহু ঘটনার পরিচয় হবে। এই অবস্থা কখনো আপনার জন্য ভালো, আবার কখনো খারাপ হতে পারে। কিন্তু আপনি যদি খারাপকে এড়িয়ে চলতে চান, তাহলে সব বিষয়ে ইতিবাচক থাকুন। ভালো চিন্তা করুন। আপনার কাজ, সিদ্ধান্ত ও সম্পর্ক নিয়ে ভালো ভালো চিন্তা করুন। ভালো কাজ কখনো দেরিতে করবেন না। মানসিক সন্তুষ্টি বজায় রাখতে সুন্দর চিন্তার বিকল্প নেই।

নিজেকে সফল ভাবুন

মনে রাখুন, পৃথিবীতে সব কাজ আপনার জন্য নয়। সব কাজ আপনার জানাও থাকবে না। আপনি সব কাজ করার জন্যও না। যে কাজটি আপনি ভালো ভাবে করতে পারেন, সেটিই করুন। নিজে যেই কাজে পারদর্শী সেই কাজে সফল হোন। এতে আপনার সফলতা পাওয়া সহজ হবে। মনোবিজ্ঞানী জর্ডান পিটারসন এমনটিই বলেছেন।

সঞ্চয় করুন

জীবন সম্পর্কে উদাসীনতা পরিহার করুন। ভবিষ্যত নিয়ে চিন্তিত না হয়ে অল্প অল্প করে অর্থ সঞ্চয় করুন। এই অর্থ আপনার মানসিক শান্তির জন্য অত্যন্ত সহায়ক। কাজ-কর্ম ও অভ্যাস নিয়ন্ত্রণ করুন। সাশ্রয়ী কাজে বেশি বেশি সময় দিন।

সন্দেহ করা ছাড়ুন

মানুষের খারাপ থাকার সবচেয়ে বড় কারণ সন্দেহ প্রবণতা। তাই, ইতিবাচক মানসিকতার পাশাপাশি সন্দেহপ্রবণতা দূরে রাখাও জরুরি। নিজের আপনজনদের নিয়ে অহেতুক সন্দেহ করবেন না। আপনার কোনো কাজের ফলাফল নিয়ে সন্দিহান হবেন না। নিজের কাজের ব্যাপারে আত্মবিশ্বাসী থাকুন। আত্মবিশ্বাস বিরাট এক শক্তি।

ভুল করার আগে ভাবুন

আপনার সামনে খারাপ কোনো পরিস্থিতি আসলে, দ্রুততার সাথে সেটি সমাধানের চেষ্টা করবেন না। কোনো কাজে তাড়াহুড়া করলে আপনার ভুল হওয়ার ঝুঁকি বাড়বে। তাই, খারাপ পরিস্থিতি মোকাবিলা করার সময় বেশি বেশি ভাবুন, চিন্তা করুন। ধীর মস্তিষ্কে গৃহিত সিদ্ধান্ত সবসময় ভালো হয়।

নিজের পরিকল্পনায় চলুন

কঠিন পরিস্থিতিতে সিদ্ধান্তহীনতা খুবই সাভাবিক ব্যাপার। তাই, জটিল কোনো অবস্থার সৃষ্টি হলে নিজে নিজে পরিকল্পনা করুন। সেই পরিকল্পনা অনুযায়ী সঠিক সময়ের জন্য অপেক্ষা করুন। প্রয়োজনে সুচিন্তিত কোনো প্রিয়জনের পরামর্শ নিতে পারেন।

যে জিনিসে আপনার ভয়, সেগুলো সমাধান করুন

এমন অনেক কাজ আছে, অনেক অভ্যাস আছে যা আপনাকে সবসময় খারাপ রাখে। এরকম কাজগুলো বেশিদিন জমিয়ে রাখবেন না। যে বিষয়গুলো আপনাকে চিন্তায় রাখে, সেই কাজগুলো পরিকল্পনা মতে সঠিক ভাবে দ্রুত সমাধান করুন। এতে আপনার মানসিক দায় ও চাপ দুটোই কমবে।

 

তথ্যসূত্র: বেটার হেল্প ও বিবিসি লাইফস্টাইল।

০৩ নভেম্বর ২০২৩, ০৮:৪১এএম, ঢাকা-বাংলাদেশ।