• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দ্রুত মন ভালো হয় যে অভ্যাসে

দ্রুত মন ভালো হয় যে অভ্যাসে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

মন খারাপ হওয়া খুবই কমন একটি সমস্যা। বিভিন্ন কারণে মন খারাপ হতে পারে। মন খারাপ আবেগের বহিঃপ্রকাশ। মন খারাপ থাকলে কোনো কিছুই যেন ভালো লাগে না। তবে মনে রাখতে হবে আনন্দ আর বেদনা মিলিয়েই জীবন। মন খারাপ থাকলে শরীরও খারাপ হয়ে যাবে। তাই হুটহাট মন খারাপ হলে তা কাটিয়ে ওঠার চেষ্টা করুন।

যে অভ্যাসে মন ভালো হয়

নিজের জন্য সময় কাটান

মানসিক রোগ বিশেষজ্ঞরা বলছেন, মন খারাপ হলে নিজের জন্য সময় বের করা উত্তম। যেই মানুষের সঙ্গে মিশলে ভালো লাগে, যেখানে গেলে ভালো লাগে সেখানে যেতে হবে। প্রিয় মানুষের সঙ্গে সময় কাটাতে হবে। প্রিয় মানুষের সঙ্গে প্রচুর কথা বলতে হবে।

শরীরচর্চা করুন, পর্যাপ্ত ঘুমান

ভোরে ঘুম থেকে উঠে মিষ্টি রোদে হাটুন এবং শরীরচর্চা করুন। এটি আপনার মেজাজ ফুরফুরে করবে। এ ছাড়া দিনের প্রথম আলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। সেই সঙ্গে নিয়মিত ৮ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন।

সুখের ঘটনা মনে করুন

মন ভালো করার জন্য পুরনো সুখের স্মৃতি মনে করুন। ঘরে থাকা পুরনো ছবির অ্যালবাম, ডায়রি ও পুরনো দিনের ভিডিও দেখুন।

শীতল পানির ব্যবহার করুন

মন খারাপ থাকলে ঠাণ্ডা পানিতে গোসল করুন। সাবান শ্যাম্পু দিয়ে ফ্রেশ একটা গোসল করুন। প্রয়োজনে চোখে মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। বেশি করে ঠাণ্ডা পানি পান করুন।

পোশাক বদলান, বেশি হাটুন

মন খুব বেশি খারাপ হলে গোসল করে পোশাক বদলে ফেলুন। পছন্দের পোশাক পরে বাইরে ঘুরে বেড়ান। রিক্সা অথবা পছন্দের বাহনে ঘুরাঘুরি করুন।

গান শুনতে পারেন

গবেষকদের আরেকটি পরামর্শ হলো, গান শুনা। মন খারাপ থাকলে পছন্দের গান শুনা বেশ কাজে দেয়। গানের সুরের তালে তালে নিজেও গুনগুন করে গলা মেলাতে পারেন। কিছুক্ষণ এভাবে সময় কাটালে দেখবেন মন ভালো হয়ে গেছে।

কার্টুন অথবা জোকস দেখুন

মন খারাপ দূর করতে কার্টুন খুব কাজে দেয়। শিশুতোষ ভিডিও দেখতে পারেন। তবে সবচেয়ে ভালো হয়, জোকসের বই পড়া। কারণ, এই অভ্যাসগুলো আপনাকে হাসতে সহায়তা করবে।

 

 

তথ্যসূত্র: হেলথ লাইন ও টাইমস অব ইন্ডিয়া।

২৯ অক্টোবর ২০২৩, ০৪:০৬পিএম, ঢাকা-বাংলাদেশ।