• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

মন ভালো রাখার কিছু উপায়

মন ভালো রাখার কিছু উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

অধিকাংশ মানুষ শারীরিক স্বাস্থ্যের যত্ন নিলেও মানসিক স্বাস্থ্যের ব্যাপারে উদাসীন। অনেকে তো বুঝতেই পারেন না, মানসিক স্বাস্থ্য কি? গবেষকরা বলছেন, সুস্থ ও সুন্দর জীবনধারার জন্য মন সতেজ রাখার বিকল্প নেই। মন ভালো থাকলে শরীরও ভালো থাকে। তাই, দৈনন্দিন জীবনযাপন ঠিকমতো চালিয়ে নিতে মন ভালো রাখুন। এ জন্য মানসিক স্বাস্থ্যের যত্ন প্রয়োজন।

মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইন এ সংক্রান্ত নিবন্ধ প্রকাশ করেছে। নিবন্ধে বলা হয়েছে-

নিয়মিত শরীরচর্চা: মন সতেজ রাখতে হলে নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন। শরীরচর্চার ফলে শরীর সক্রিয় থাকে। এতে মনে প্রশান্তি বিরাজ করে। মেজাজ থাকে ফুরফুরে।

জীবন হোক নিয়মমাফিক: নিত্যদিনের সকল কাজ নিয়ম মেনে যথাসময়ে করুন। কোনো কাজে অবহেলা করবেন না। দৈনন্দিন কাজ সুন্দর ভাবে গুছিয়ে করুন। এতে আপনার মনের জোর বাড়বে।

পুষ্টিকর খাবার: মনের প্রশান্তির জন্য পেটের শান্তি দরকার। তাই, পুষ্টিকর খাবার খান। প্রতিদিন একই রকম খাবার না খেয়ে মাঝে মাঝে খাবারে বৈচিত্র্য আনুন। এতে খাবারের ব্যাপারে মনে একঘেয়েমি দূর হবে।

প্রযুক্তিতে সময় কমান: বিজ্ঞানের উৎকর্ষতার এই যুগে স্মার্ট ডিভাইস ছাড়া আমাদের একটি মুহুর্ত চলেনা। তারপরও মনের প্রশান্তির জন্য ও মস্তিষ্কের ওপর চাপ কমাতে মোবাইল ফোন, ল্যাপটপ ও গেমিং ডিভাইসে কম সময় দেন।

উন্মুক্ত স্থানে সময় কাটান: নিজেকে ধরাবাঁধা জীবনে জড়িয়ে রাখবেন না। সময় পেলে দূরে বা নিকটে উন্মুক্ত কোনো প্রাকৃতিক স্থানে চলে যান। সেখানে নিজের মতো করে সময় কাটান। নিজের সঙ্গে কথা বলুন। এতে মন হালকা হবে।

রাতে গভীর ঘুম: সারাদিনের কর্মব্যস্ততা শেষে রাতে অন্তত ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। ঘুম কম হলে সারাদিন আপনার খারাপ যাবে। ঘুম কম হওয়ার ফলে মস্তিষ্কের ওপরেও নেতিবাচক প্রভাব পড়ে। তাই, ঘুম ভালো হলে আপনার মনও সতেজ থাকবে।

মাদক ছাড়ুন: সুস্থ ও সুন্দর জীবন পেতে ধুমপান ও মাদকসেবন ছেড়ে দিন। ধুমপানের অভ্যাস মনের ভেতরে অস্থিরতা তৈরি করে। ফলে মানুষ কোনো কিছুতেই আর স্বস্তি খুঁজে পায় না।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

৩০ আগস্ট ২০২৩, ০৮:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।