• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

যে অভ্যাস বদলে দেবে শরীরে গতি

যে অভ্যাস বদলে দেবে শরীরে গতি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

শরীরে ভিটামিন ও প্রয়োজনীয় খনিজ উপাদান নিশ্চিত করতে আমরা কত কিছুই না খেয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন, পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি একটি অভ্যাসেই আপনার দেহে ভিটামিনের কার্যকারিতা বেড়ে যাবে? গবেষকরা বলছেন, ভিটামিন পেতে খাবার খাওয়া হলেও সেই খাবার ভিটামিন নিশ্চিত করতে পারে না।

বিখ্যাত ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, খাবার থেকে প্রাপ্ত ভিটামিন ডি, ভিটামিন বি এবং ভিটামিন এ শরীরে কার্যকর করতে হলে বিশেষ একটি অভ্যাস রপ্ত করা জরুরি। সেই অভ্যাসটি হলো সকালে ঘুম থেকে দ্রুত ওঠা এবং সকালের সূর্যের আলো শরীরে নেয়া।

যে অভ্যাস অতি জরুরি

ভিটামিন ডি পাওয়া যায়: গবেষণায় প্রমাণিত যে, সকালের মিষ্টি রোদ মানবদেহে ভিটামিন ডি উৎপাদনে ভূমিকা রাখে। রিকেট রোগ কিংবা ভিটামিনজনিত অন্যান্য রোগীদের সকালের রোদে শুয়ে বা বসে থাকার পরামর্শ দেয়া হয়। সূর্যের আলো ছাড়া দেহে ভিটামিন ডি উৎপন্ন হওয়া কঠিন।

নার্ভ সচল করে: সকালের প্রথম রোদ বা সূর্যকিরণ দেহের নার্ভগুলোকে সচল করে। ফলে দেহে রক্ত চলাচল সাভাবিক গতি ফিরে পায়।

পেশী শক্তিশালী হয়: সকালে শরীরচর্চা করলে পেশী শক্তিশালী হয়। যা গবেষণায় প্রমাণিত। এছাড়া সকালে শরীরচর্চা করলে টেস্টোস্টেরন বেশি উৎপন্ন হয়। যা পুরুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

কাজের সময় বেশি পাওয়া যায়: সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে দিনের সময় বেশি পাওয়া যায়। যা আপনার কাজ শেষ করতে সহায়ক। সকালে সূর্যকিরণ মানবদেহের জন্য অত্যন্ত জরুরি।

ঘুমের সমস্যা দূর করে: যারা ঘুমের সমস্যায় ভুগছেন, তারা সকালে শরীরচর্চা করুন। নিয়মিত সকালের শরীরচর্চা আপনার শরীরের ক্লান্তি দূর করে সারাদিন শরীর সতেজ রাখে। কিন্তু সকালে শরীরচর্চার ফলে দেহে একটি ঘুমের টাইম সেট হয়ে যায়। ফলে রাতের ঘুম নিবিড় হয়।

ওজন কমায়: শরীরের বাড়তি ওজন কমিয়ে ফেলতে শরীরচর্চার বিকল্প নেই। স্থুলতার কারণে শরীরে জমে থাকা বাড়তি চর্বি দূর করে সকালের শরীরচর্চা। ফলে খুব দ্রুত ওজন কমে যায়। ওজন নিয়ন্ত্রণে সকালে শরীরচর্চার বিকল্প নেই।

মানসিক স্বাস্থ্য উন্নত হয়: সকালের শরীরচর্চা মানসিক স্ট্রেস দূর করে। যারা এমন সমস্যায় পড়েছেন, তারা নিয়মিত সকালে শরীরচর্চা করুন। এতে আপনার মানসিক অস্থিরতা দূর হবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে: এই অভ্যাসটি আপনার অনিয়ন্ত্রিত ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে আনবে সহজেই। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন সকালের শরীরচর্চা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির পক্ষে উপকারী, যা দেহে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

২৬ আগস্ট ২০২৩, ০৭:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।