• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আত্মবিশ্বাস বাড়াতে যা করবেন

আত্মবিশ্বাস বাড়াতে যা করবেন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

জীবনে সফল হতে হলে আত্মবিশ্বাসী হওয়া জরুরি। পৃথিবীর সকল সফল মানুষেরা ছিলেন আত্মবিশ্বাসী ও দৃঢ় মানসিকতার। আত্মবিশ্বাস না থাকলে জীবনকে উপভোগ করাও কঠিন। আত্মবিশ্বাসী মানুষ সহজেই কঠিনকে জয় করতে পারেন। আপনি চাইলে আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারেন। কিছু অভ্যাস রপ্ত ও কিছু অভ্যাস ত্যাগের মাধ্যমে আত্মবিশ্বাসী হওয়া যায়।

সকালে দ্রুত ঘুম থেকে উঠুন: আত্মবিশ্বাসী মানুষেরা নিয়মিত খুব সকালে ঘুম থেকে জেগে ওঠেন। তারা নিজের বিছানা নিজেই গুছিয়ে রাখেন। বৈশ্বিক প্রবাদে বলা হয়েছে, আপনি আপনার বিছানা গোছান, তাহলে পৃথিবী আপনার জন্য গুছিয়ে যাবে।

পরিষ্কার পোশাক পরুন: পোশাক পরিচ্ছদ মানুষের মনোবল বৃদ্ধি করে। পরিবেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রুচিশীল পোশাক পরার চেষ্টা করুন। দামী পোশাক মানেই ভালো পোশাক নয়, বরং পরিষ্কার ও পরিপাটি পোশাক পরুন। এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে।

ইতিবাচক ভাবে ভাবুন: জীবন সহজ নয়। জীবনে চলার পথে নানা রকম প্রতিবন্ধকতা আসবে। সব রকমের পরিবেশ পরিস্থিতিতে ইতিবাচক থাকার চেষ্টা করুন। মেজাজ ধরে রাখুন। শান্ত থাকুন। হুটহাট কোনো কিছুতে মিশে যাবেন না।

নিজের কাজে ভরসা করুন: নিজের কোনো কাজ ও সক্ষমতা নিয়ে সন্দিহান থাকবেন না। কখনোই ভাববেন না, এই কাজটি আপনি পারবেন না বা অমুক কাজের জন্য আপনি যোগ্য নন। বরং, চিন্তা করুন আপনি সকল কাজের জন্য প্রস্তুত। যেকোনো পরিবেশে আপনি সর্বোচ্চ চেষ্টা করতে সক্ষম।

পরিবারকে সময় দিন: একা থাকার প্রবণতা কমান। পরিবারের সদস্যদের সময় দিন। আত্মীয় স্বজনদের খোঁজখবর নিন নিয়মিত। কাছের মানুষ ও বন্ধুদের সঙ্গে সময় পেলেই আড্ডা দিন। একাকীত্ব আপনাকে জীবন থেকে সরিয়ে দেবে।

প্রকৃতির সঙ্গে থাকুন: কাজ-কর্ম ও দায়িত্ব পালনের ব্যস্ততায় আপনি নিজেকে সময় দিতে পারেন না। এটি ভুল। আপনি চেষ্টা করুন, নিয়মিত নিজের জন্য একটা আলাদা সময় বের করার। যে সময়ে আপনি প্রাকৃতিক নিরিবিলি কোথাও নিজের মতো করে সময় কাটান। নিজেকে সময় দিন। প্রয়োজনে আকাশের দিকে, সবুজ মাঠের দিকে কিংবা নদী-সমুদ্রের অথৈ স্রোতের দিকে চোখ রাখুন। মন শান্ত হবে।

শরীরচর্চা করুন: আপনি যখন শারীরিকভাবে ফিট থাকবেন, তখন আপনি সকল কাজেই আগ্রহ পাবেন। তাই, নিয়মিত শরীরচর্চার মাধ্যমে নিজেকে ফিট রাখুন। নিয়মিত সকালে ৩০ মিনিট হাটুন।

 

তথ্যসূত্র: গার্ডিয়ান।

২০ আগস্ট ২০২৩, ০৭:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।