• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

অন্দরমহল পরিপাটি রাখবেন, যেভাবে রাখবেন

অন্দরমহল পরিপাটি রাখবেন, যেভাবে রাখবেন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ মন ভালো রাখে। রুচিশীলতা ও সাবলীল মননের বহিঃপ্রকাশ ঘটে বাড়ির পরিবেশে। যেখানে আপনি বসবাস করছেন, সেই জায়গা পরিপাটি হওয়া জরুরি। ঘরের ভেতরের পরিবেশ গোছালো ও সুন্দর রাখতে পরিচ্ছন্নতার বিকল্প নেই। তবে, সেই পরিচ্ছন্নতাও হতে হবে পরিকল্পিত।

অন্দরের পরিবেশ আকর্ষণীয় করার বেশ কিছু উপায় রয়েছে। তেমনই কিছু উপায় নিয়ে আমাদের এই আয়োজন। চলুন দেখে নেয়া যাক-

ডায়নিং টেবিল: একটি বাড়ির পরিবেশ কেমন ও বাড়ির সদস্যদের রুচিশীলতা কেমন, তা ডায়নিং টেবিলে নজর দিলেই বুঝা যায়। তাই, আপনার বাড়ির ডায়নিং টেবিল বা খাবার জায়গা পরিষ্কার রাখুন। এটেকুটো থালাবাসন সরিয়ে রাখুন। নোংরা পানি ভর্তি পাত্রগুলো দ্রুত পরিষ্কার করে ফেলুন। ডায়নিং টেবিল স্যাভলন দিয়ে মুছে দিতে পারেন, এতে করে মাছির উপদ্রব কমবে।

শোবার ঘর: সারাদিন কর্মব্যস্ততা শেষে প্রশান্তিময় বিশ্রামের জন্য ঘুম প্রয়োজন। আর ঘুমের জন্য প্রয়োজন টিপটপ বিছানা বা শোবার ঘর। তাই, শোবার ঘরের নান্দনিকতার দিকে নজর দিন। শোবার ঘরে হালকা রঙের পর্দা ব্যবহার করুন। শোবার ঘরের আলো বা বাতি যেন তীব্র না হয় সেদিকে খেয়াল রাখুন। বেশি আলো ঘরে থাকলে ঘুমের ব্যাঘাত ঘটে।

রান্নাঘর: অনেকের বসবাসের জায়গা পরিপাটি হলেও রান্নাঘর থাকে এলোমেলো। এটি আপনার বাড়ির গোটা পরিবেশকে নষ্ট করে দেয়। তাই, রান্নাঘর পরিপাটি রাখুন। রান্নাঘর নিয়মিত পরিষ্কার করুন। রান্না ঘরে প্রবেশের পর মাথায় কাপড় রাখুন, যেন কোনো খাবারে চুল না পড়ে।

টয়লেট: রোগ জীবাণু ছড়ানোর সবচেয়ে মোক্ষম জায়গা টয়লেট। তাই, নিয়মিত জীবাণুনাশক দিয়ে টয়লেট পরিষ্কার করুন। টয়লেট ব্যবহারকারীদের পায়ের আকার অনুযায়ী সেন্ডেল রাখুন। দুর্র্গন্ধ দূর করতে সুগন্ধি টানিয়ে রাখুন টয়লেটে। টয়লেটের পরিবেশ খারাপ মানে আপনার পরিবারের সদস্যদের শরীর খারাপ।

রিডিং রুম: নিজের পড়াশোনার ঘর সবসময় পরিপাটি রাখার চেষ্টা করুন। বইপত্র এলোমেলো রাখবেন না। বই রাখার তাক গুলো নিয়মিত পরিষ্কার করুন। বইয়ের পেছনের দিকে তাকে কোনো তেলাপোকা, মাকড়শা বাসা বেধেছে কিনা খেয়াল রাখুন। ধুলাবালি নিয়মিত পরিষ্কার রাখুন। পড়ার ঘরে বেশি আলোর ব্যবস্থা করুন। কলমদানি, খাতাপত্র রাখার বক্স, টেবিল ঘড়ি ও দেয়াল ঘড়ি পড়ার ঘরে থাকা চায়। পড়ার ঘরটি বিভিন্ন রকম বাহারি রঙের কাগজ দিয়ে নকশা কেটে কেটে সাজাতে পারেন।

 

তথ্যসূত্র: উইমেন্স ডে।

১৭ আগস্ট ২০২৩, ০২:৪৬পিএম, ঢাকা-বাংলাদেশ।