• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

যেভাবে ওজন কমাবে সকালের নাস্তা

যেভাবে ওজন কমাবে সকালের নাস্তা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্থতার জন্য সুঠাম দেহের বিকল্প নেই। সুঠাম দেহ মানে নিয়ন্ত্রিত ওজন ও ভারসাম্যপূর্ণ শরীর। দেহের ওজন বেড়ে গেলে নানা রোগের ঝুঁকি বাড়ে। তাই, রোগমুক্ত থাকতে হলে ওজন নিয়ন্ত্রণ বেশ কার্যকরী উপায়। গবেষকরা বলছেন, ওজন কমানোর জন্য সুষ্ঠু খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি। বিশেষ করে সকালের নাস্তা বা ব্রেকফাস্ট ওজন কমাতে সহায়ক হবে, যদি তা হয় পরিকল্পিত।

স্বাস্থ্যবিষয়ক মার্কিন ওয়েবজার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে গবেষকরা বলছেন, সারাদিনের খাদ্যগ্রহণ সঠিক সময়ে নিয়ম মেনে করা উচিত। এতে সহজেই ওজন নিয়ন্ত্রণে থাকে।

সকালের নাস্তা যেভাবে ওজন কমায়

নিয়মিত একই সময়ে নাস্তা: প্রতিদিন নিয়ম করে একই সময়ে ঘুম থেকে উঠুন। সকালের নাস্তা একেকদিন একেক সময় করা উচিত নয়। কেউ কেউ আবার ওজন কমানোর জন্য সকালের নাস্তা বাদ দেন, এটি ক্ষতিকর। বরং, ঘুম থেকে উঠে শরীরচর্চা শেষ করে ফ্রেশ হয়ে নাস্তা করে নিন। সকালের নাস্তায় প্রোটিন বেশি রাখুন। এতে দ্রুত ওজন কমবে।

চিনি বা মিষ্টিজাতীয় খাবার ছাড়ুন: ব্রেকফাস্টে মিষ্টিজাতীয় বা চিনি আছে এমন খাবার পরিহার করুন। মিষ্টিজাতীয় খাবার দেহে ইনসুলিন কমিয়ে দেয়। সেই সঙ্গে দেহে ক্যালরি বাড়িয়ে ওজন বৃদ্ধি করে।

প্রোটিন বেশি খান: ওজন কমাতে ব্রেকফাস্টে ডিম, দুধ, বাদাম, সামুদ্রিক মাছ রাখুন। পরোটা আলু ভাজি কিংবা অতিরিক্ত ভাত খেলে ওজন বেড়ে যেতে পারে। সকালের নাস্তায় ডিম বেশি খান। সকালের নাস্তায় প্রোটিন বেশি থাকলে দ্রুত ওজন কমবে।

সতেজ খাবার বেশি খান: ওজন কমাতে হলে ব্রেকফাস্ট বা সকালের নাস্তায় প্যাকেটজাত খাবার পরিহার করুন। কেক, মাফিন, প্যানকেক বা কাপকেক, বিস্কুট, টোস্ট, জ্যাম-জেলির মতো খাবার আজ থেকেই বাদ দিন। সকালের নাস্তায় রাখুন সতেজ ফল, সবজি, ডিম, দুধ, কলা, বাদাম।

জুস পরিহার করুন: ব্রেকফাস্টে ফলের রস না খাওয়ায় ভালো। গবেষকরা বলছেন, ফলের জুসে ফাইবার কম থাকে। এর চেয়ে তাজা ফল সরাসরি খাওয়া ভালো। ফল চিবিয়ে খেলে ক্ষুধা লাগার প্রবণতা কমে। যা ওজন কমাতে সহায়ক।

কফি পান করুন: সকালের নাস্তায় এক কাপ কফি রাখতে পারেন। কফিতে থাকা ক্যাফেইন দেহে ক্যালরি ঠিক রেখে ক্ষুধা কমিয়ে দেয়। ফলে ঘনঘন ক্ষুধা লাগার প্রবণতা থাকে না। যা ওজন কমাতে সহায়ক।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৫ আগস্ট ২০২৩, ০৭:৪৪পিএম, ঢাকা-বাংলাদেশ।