• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

হজমশক্তি বাড়ানোর সহজ ৫ উপায়

হজমশক্তি বাড়ানোর সহজ ৫ উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

হজমশক্তি যার যত উন্নত, আদতে সে ততবেশি সুস্থ। দ্রুত খাবার হজম হওয়া বা সঠিক সময়ের মধ্যে খাবার হজম হওয়া সুস্থ শরীরের লক্ষণ। হজমশক্তি সাভাবিক থাকলে পাইলস, কোষ্ঠকাঠিন্য, ওজন বেড়ে যাওয়া, চর্মরোগ, ইউরিক এসিড, লিভারের সমস্যাসহ নানা রোগ থেকে মুক্ত থাকা যায়। হজমশক্তি উন্নত করতে হলে আমাদের খাদ্যাভ্যাস ও লাইফস্টাইলেও পরিবর্তন জরুরি।

মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, হজমশক্তিকে বাড়ানো বা শক্তিশালী করা কিছুটা জটিল। কারণ সব মানুষের হজমশক্তি এক ধরণের হয় না। একই ধরণের খাবার হজম করতে একেক জনের একেক সময় লাগে। গবেষকরা বলছেন, একটা খাবারের সাথে আরেকটা খাবার মিলে যে শোষণ প্রক্রিয়া সম্পন্ন হয়, সেটি বাধাগ্রস্ত হলে হজমশক্তি কমে যায়।

হজমশক্তি বাড়ানো যায় কিভাবে?

শরীরচর্চা নিয়মিত করুন

দৈনন্দিন কাজকর্মের চাপে আপনি শরীরচর্চা করছেন না। ফলে আপনার দেহের মেটাবলিজম ক্ষমতা কমে যাচ্ছে। তাই, নিয়মিত দিনে অন্তত ৩০ মিনিট জোরে জোরে হাটুন। গবেষণায় দারুণ ভাবে প্রমাণিত যে, জগিং, সাঁতার ও সাইক্লিং হজমশক্তি বাড়াতে দারুণ ভাবে কার্যকরী।

সমস্যা খুঁজে বের করুন

একেক জনের একেক রকম শারীরিক বৈশিষ্ট হওয়ায় হজমশক্তিও পৃথক। তাই, খেয়াল করুন কোন কোন খাবার আপনি দ্রুত হজম করতে পারেন। যেসব খাবার খেলে হজম করতে কষ্ট হয়, অ্যাসিডিটি বাড়ে, পেট ফুলে ওঠে কিংবা অস্বস্তি লাগে এমন খাবার পরিহার করুন। আপনাকে আগে বুঝতে হবে কোন কোন খাবারে আপনার জন্য সমস্যা।

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন

পুষ্টিবিদদের বরাত দিয়ে বিবিসি ফুড এর নিবন্ধে বলা হয়েছে, শরীরের সকল ক্রিয়া ঠিকঠাক কাজ করছে কিনা, তা নির্ভর করে দেহের অক্সিজেনের সরবরাহের ওপর। তাই, নিয়মিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। বিছানায় শুয়ে অথবা অবসর সময় নাক দিয়ে লম্বা করে শ্বাস নিন। এরপর শ^াস ভেতরে ৬/৭ সেকেন্ড আটকে রাখুন। তারপর মুখ হা করে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এই ব্যায়ামটি নিয়মিত করলে দ্রুত হজমশক্তি বেড়ে যাবে।

খাবার বাছাই করুন

যে খাবার গুলো খেলে আপনার হজমে সমস্যা হয়, তা পরিহার করুন। ধূমপান ছাড়ুন। দিনে অন্তত ৩ থেকে সাড়ে ৩ লিটার পানি পান করুন। শাকসবজি, তাজা ফলমুল বেশি খান। ভাজাপোড়া, ফাস্টফুড, মিষ্টি, দুগ্ধজাতীয় খাবার, মসলাদার ভারী খাবার খাওয়া কমিয়ে ফেলুন। সকালে ঘুম থেকে উঠে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করুন। আদা চা, গ্রীন টি, টক দই, পাকা কলা খান, হজমশক্তি সবল হবে।

পর্যাপ্ত ঘুম

গবেষকরা বলছেন, হজমশক্তি দৈনিক ঘুমের মাত্রার ওপর নির্ভর করে। তাই, প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। পর্যাপ্ত ঘুম হজমের জন্য দারুণ ইতিবাচক প্রভাব তৈরি করে। রাতের গভীর ঘুম হজম প্রক্রিয়া বৃদ্ধির পাশাপাশি অন্যান্য জঠিলতা কমিয়ে দেয়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

১৯ জুলাই ২০২৩, ০৩:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।