• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

দ্রুত ওজন কমানোর সহজ ৩ উপায়

দ্রুত ওজন কমানোর সহজ ৩ উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্থতার জন্য সুপরিকল্পিত জীবনধারার বিকল্প নেই। শরীরচর্চা, পুষ্টিকর খাদ্যাভ্যাস এবং নিয়মতান্ত্রিক জীবন চলার মাধ্যমে সুস্থ থাকা সম্ভব। তবে গবেষকরা বলছেন, সুস্থ ও সাবলীল জীবনের জন্য বর্তমানে বড় হুমকি স্থুলতা। অতিরিক্ত শারীরিক ওজন দেহে নানা ধরনের রোগের সৃষ্টি করছে। তাই, রোগমুক্ত থাকতে হলে ও জটিল রোগের ঝুঁকি থেকে বাঁচতে হলে ওজন নিয়ন্ত্রণের বিকল্প নেই।

মেডিকেল নিউজ টুডে, টাইমস অব ইন্ডিয়া, মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইন দ্রুত ওজন কমানোর বিজ্ঞানভিত্তিক কয়েকটি উপায় তুলে ধরেছে। পাঠকদের জন্য সেই পরামর্শগুলো আমরা আরও সহজ করে প্রকাশে চেষ্টা করেছি। চলুন দেখে নেয়া যাক।

কার্বোহাইড্রেট যুক্ত খাবার ‘না

দ্রুত ওজন কমাতে চাইলে দৈনন্দিন খাদ্যতালিকা থেকে কার্বোহাইড্রেট বা শর্করাযুক্ত খাবার পরিহার করুন। ভাত, রুটি, বিস্কুট, কেক, কাঠাল, আলু খাওয়া বাদ দিন। সাদা আটা এবং ময়দায় সবচেয়ে বেশি কার্বোহাইড্রেট থাকে। তাই, এসব খাবার ছেড়ে বেশি ফাইবার বা খাদ্যআঁশযুক্ত খাবার খান। প্রয়োজনে লাল আটার রুটি খেতে পারেন। তবে সেটিও যেন সংখ্যায় বেশি না হয়।

প্রতিদিন অন্তত ৩ থেকে সাড়ে তিন লিটার পানি পান করুন। পানি দেহের মেটাবলিজম ক্ষমতা বাড়িয়ে দ্রুত দেহে জমে থাকা কোলেস্টেরল ও চর্বি ঝরিয়ে দেয়। ফলে দ্রুত ওজন কমে।

প্রোটিন ও শাকসবজি বেশি খান

খাদ্যতালিকায় বেশি পরিমাণে প্রোটিন, ওমেগা ৩ ফ্যাট ও শাকসবজি রাখুন। কুসুম ছাড়া ডিম, মাছ, বাদাম, ছোলা/বুট, ডাল, শিমের বিচি বেশি করে খাওয়া শুরু করুন। সেই সঙ্গে সতেজ শাকসবজি খান ইচ্ছেমতো। গবেষকরা বলছেন, শাকসবজিতে প্রচুর পুষ্টি গুণাগুণ থাকে। কম ক্যালরিযুক্ত সব শাকসবজি। যেমন- ব্রোকলি, ফুলকপি, শাক, টমেটো, শিম, উচ্ছে, লাউ, পেঁপেঁ, মিষ্টিকুমড়া, ঢেড়স ইত্যাদি।

এ ছাড়া সয়াবিন তেল বাদ দিয়ে রান্নায় এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। খাঁটি সরিষার তেল দিয়েও রান্না করতে পারেন শাকসবজি।

শরীরচর্চা ও ঘুম

নিয়মিত শরীরচর্চা করুন। সপ্তাহে অন্তত ৫ দিন আধা ঘণ্টা জোরে জোরে হাটুন। সাধারণ শরীরচর্চা করতে পারেন। সকালে শরীরচর্চা করলে দ্রুত ওজন কমে। সাঁতার, সাইক্লিং এবং হালকা দৌড়ানোর মতো ব্যায়াম করুন। এসব ব্যায়াম দ্রুত ওজন কমায়।

এ ছাড়া রাতে তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস করুন। রাত নয়টায় বিছানায় যান এবং ১০টার আগেই ঘুমিয়ে পড়ুন। ন্যূনতম ৮ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। পর্যাপ্ত ঘুম আপনার অজান্তেই আপনার দেহের অতিরিক্ত ওজন কমিয়ে দেবে।

 

তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে।

১৭ জুলাই ২০২৩, ০৭:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।