• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

উচ্চ রক্তচাপ কমানোর ১০ টোটকা

উচ্চ রক্তচাপ কমানোর ১০ টোটকা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

উচ্চ রক্তচাপ এক নিরব ঘাতক। দৈনন্দিন জীবনধারায় অনিয়মের কারণে উচ্চ রক্তচাপে আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। উচ্চ রক্তচাপের কারণে শরীরে অন্যান্য রোগ জেঁকে বসছে। গবেষকরা বলছেন, রক্তনালির রক্তের ঘনত্ব ও চাপ বেড়ে যাওয়ায় উচ্চ রক্তচাপের মতো সমস্যা দেখা দেয়। অতিরিক্ত লবণ খাওয়া, চিনি খাওয়া, প্রসেসড ফুড, অ্যালকোহল ও দুশ্চিন্তার কারণের এই সমস্যা চরম আকার ধারণ করে।

বহুল জনপ্রিয় ওয়েব জার্নাল হেলথ লাইন অন্যান্য জার্নালে প্রকাশিত নিবন্ধে উচ্চ রক্তচাপ কমানোর ঘরোয়া উপায় নিয়ে নানা তথ্য দেয়া হয়েছে। আজকে আমরা জেনে নেব, উচ্চ রক্তচাপ কমানোর ১০টি উপায় সম্পর্কে।

উচ্চ রক্তচাপ কমানোর টোটকা

শরীরচর্চা

গবেষণা বলছে, যারা সপ্তাহে অন্তত একদিন ১ ঘণ্টা শরীরচর্চা করে, তারা ৬ বছর বেশি বেঁচে থাকে। শরীরচর্চার ফলে হৃৎপিণ্ডের রক্ত সঞ্চালন বেড়ে যায়। ফলে রক্তচাপ কমিয়ে স্ট্রোকের ঝুঁকি কমে যায়।

লবণ পরিহার করুন

অতিরিক্ত লবণ বা পাত লবণ উচ্চ রক্তচাপ দ্রুত বাড়িয়ে দেয়। তাই, আজ থেকেই সল্টেড বিস্কুট, চানাচুর, নুডুলস, মোড়কজাত খাবার পরিহার করুন। লবণ রক্তনালির রক্তের ঘনত্ব ও চাপ দ্রুত বাড়িয়ে দেয়।

ওজন কমান

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের সবচেয়ে কার্যকর উপায় ওজন নিয়ন্ত্রণে রাখা। গবেষকরা বলছেন, ওজন বেড়ে গেলে হৃৎপিণ্ডের স্বাভাবিক কাযর্ক্রম ব্যাহত হয় এবং রক্তচাপ বেড়ে যায়। তাই, আজ থেকেই ওজন কমানোর চেষ্টা করুন।

ধূমপান ছাড়ুন

ধূমপান এক মরণঘাতী অভাস। এই অভ্যাসটি আপনাকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত করবে। ধূমপানের ফলে নিকোটিন দেহে অ্যাড্রেনালিন উৎপন্ন করে, যা হার্টের স্পন্দন বাড়িয়ে দেয় এবং রক্তচাপ বৃদ্ধি করে।

টক দই

একদল মার্কিন গবেষক বলছেন, প্রতিদিন মাত্র এক কাপ টক দই খেলে রক্তচাপ ও রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। যারা নিয়মিত টক দই খান, তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি ৩১% কমে যায়।

পটাসিয়াম সমৃদ্ধ খাবার খান

পটাসিয়াম সমৃদ্ধ খাবার দ্রুত রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এজন্য প্রতিদিন কলা, ডাবের পানি, পেয়ারা খাওয়ার অভ্যাস করুন। তাই, দিনে অন্তত দুটি কলা অথবা একটি ডাব খাওয়ার চেষ্টা করুন।

চা-কফি ছাড়ুন

চা ও কফিতে থাকা কাফেইন রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই, দিনে দুই কাপের বেশি চা-কফি পান করবেন না। বিশেষ করে, সন্ধ্যার পর চা-কফি একদমই পান করবেন না।

প্যাকেটজাত খাবারে ‘না’

বাজারে এখন প্যাকেটজাত খাবারের ছড়াছড়ি। এসব মুখোরোচক প্যাকেটজাত খাবারে প্রচুর সোডিয়াম ও টেস্টিং সল্ট থাকে। এই উপাদানগুলো রক্তচাপ বাড়িয়ে দেয়। এসব খাবার ছাড়ুন।

শাকসবজি খান

সতেজ শাকসবজি ও তাজা ফলমুল খাওয়ার অভ্যাস করুন। শাকসবজি ও তাজা ফলমুলে পটাসিয়াম থাকে। এসব খাবার রক্তনালীর সংকোচন কমায়। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

মেজাজ ফুরফুরে রাখুন

নিজের মতো করে ঘুরে বেড়ান। বন্ধুদের সঙ্গে আড্ডা দিন। গান, কবিতা, ছবি আঁকা ও সৃজনশীল কাজে মনোনিবেশ করুন। মানসিক অবসাদ রক্তচাপ বাড়িয়ে দেয়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

১৬ জুলাই ২০২৩, ০৭:৫৩পিএম, ঢাকা-বাংলাদেশ।