• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

চোখের যত্নে যা যা করবেন

চোখের যত্নে যা যা করবেন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ চোখ। নানা রোগের উপসর্গ চোখে প্রকাশ পায়। রক্তশূন্যতা, দূর্বলতা, জ্বর, জন্ডিসের মতো রোগের আলামত চোখে ভেসে ওঠে। আবার চোখের সমস্যার কারণে মাথা ঘোরা, মাথা ব্যথা, বমিবমি ভাব, মাথা যন্ত্রণা, ঘাড় ফেটে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, চোখের সমস্যা বাড়তে দেয়া উচিত নয়। চোখের বিশেষ যত্ন নেয়ার মাধ্যমে শরীরে অন্য রোগের প্রাদুর্ভাব কমানো যায়।

চোখের যত্ন যেমন হবে

পর্যাপ্ত পানি পান করুন

চোখ ও শরীরের প্রতিটি অঙ্গ ভালো রাখতে পানির বিকল্প নেই। চোখ সুস্থ ও সুুরক্ষিত রাখতে প্রতিদিন পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করতে হবে। বিশুদ্ধ পানি চোখের সতেজতা ধরে রাখে।

চোখে পানির ঝাপটা দিন

দিনে অন্তত ৪/৫ বার চোখে বিশুদ্ধ পানির ঝাপটা দিন। বাতাসে থাকা ধুলাবালি ও বিষাক্ত বায়ু চোখে চুলকানির সৃষ্টি করে। তাই, পানির ঝাপটা দিলে চোখের ময়লা দূর হয়। চোখে ময়লা জমলে দৃষ্টিশক্তি কমে যায়। চেষ্টা করুন চোখ যেন ঠাণ্ডা থাকে। নিয়মিত পানির ঝাপটা দিলে চোখের জ্যোতি ও দৃষ্টিশক্তি বৃদ্ধি পাবে।

চোখের ব্যায়াম করুন

চিকিৎসকের পরামর্শ মেনে নিয়মিত চোখের ব্যায়াম করুন। চোখের ব্যায়াম যেকোনো সময় করা যায়। বাড়িতে সোজা হয়ে বসে ঘড়ির কাঁটার দিকে এবং ঘড়ির কাটার বিপরীত দিকে চোখ ঘুরান। এভাবে প্রতিদিন ৫ থেকে ১০ মিনিট করুন এবং তারপর চোখ বন্ধ করে বিশ্রাম নিন।

চোখের বিশ্রাম দিন

টিভি, মোবাইল ফোন, কম্পিউটারের স্ক্রিনে এখন আমাদের চোখ রাখা ছাড়া উপায় নেই। কিন্তু আপনি চাইলে ডিজিটাল এসব ডিভাইস থেকে চোখের সুরক্ষা দিতে পারেন। এজন্য আপনি ডিভাইসের স্ক্রিন থেকে ২০ মিনিট পরপর চোখ অন্যদিকে ঘুরান। দুই মিনিট সবুজ কিছু দেখুন অথবা চোখ বন্ধ করে রাখুন। আবার, কাজ করুন। এভাবে নিয়মিত কাজ করলে চোখের ক্ষতি এড়ানো সম্ভব।

ভিটামিন এ সমৃদ্ধ খাবার খান

খাদ্যতালিকায় গাজর, বীট, পেঁপে, মাছ ও সবুজ শাকসবজি বেশি রাখুন। এসব খাবারে প্রচুর ভিটামিন এ থাকে। ভিটামিন এ চোখের দৃষ্টিশক্তি ভালো রাখে। এ ছাড়া লাল রঙের ফল ও সবজিতে ভিটামিন এ এবং ভিটামিন ই বেশি পাওয়া যায়। যা, চোখের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

রোদ থেকে চোখের সুরক্ষা দিন

গরমের দিনে ঘরের বাইরে বের হলে চোখে সানগ্লাস ব্যবহার করুন। প্রয়োজনে ছাতা ব্যবহার করতে পারেন। এ ছাড়া সুইমিং পুলে সাঁতার দেয়ার সময় সুইমগিয়ার ব্যবহার করুন। কারণ, সুইমিং পুলের পানিতে ক্লোরিন মেশানো থাকে, যা চোখের জন্য স্পর্শকাতর।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

১২ জুলাই ২০২৩, ০৭:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।