• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বিয়ের আগে সঙ্গীকে এই ১১ প্রশ্ন করুন

বিয়ের আগে সঙ্গীকে এই ১১ প্রশ্ন করুন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

জীবনসঙ্গী হিসেবে আপনি যাকে বেছে নিতে চাইছেন, তার সম্পর্কে জানুন। সুন্দর ও সাবলীল শান্তিপূর্ণ যুগল জীবনের জন্য সঠিক সঙ্গী বাছাই করার গুরুত্ব অনেক। সঠিক জীবনসঙ্গী না পেলে যুগল জীবন অতিষ্ঠ হয়ে উঠতে পারে। বৈবাহিক বা যুগল জীবনের আগে একজন আরেকজন সম্পর্কে জেনে নেয়া উচিত। এ ছাড়া দুজন দুজনের সম্পর্কে সরাসরি খোলামেলা আলোচনা হওয়াও জরুরি।

সুন্দর, সাবলীল ও আনন্দপূর্ণ বৈবাহিক বা যুগল জীবন শুরু করার আগে আপনি আপনার হবু সঙ্গীর কাছে কয়েকটি প্রশ্ন করুন। প্রশ্নগুলো নিয়ে দুজনে মিলে আলোচনা করুন। প্রশ্নগুলো এমন হবে-

যোগাযোগ

কেমন যোগাযোগে অভ্যস্থ, সেটা নিয়ে আলোচনা করুন। এ ছাড়া কিভাবে দ্বন্দ্ব বা পারস্পরিক মতবিরোধ পরিচালনা বা মীমাংসা করবেন, সেটি নিয়ে প্রশ্ন করুন।

মূল্যবোধ ও বিশ্বাস

মূল্যবোধ, মান এবং বিশ্বাস সম্পর্কে প্রশ্ন করুন। আপনার সম্পর্ক প্রভাবিত করতে পারে এমন যে কোন বিষয়ে উল্লেখযোগ্য পার্থক্য জানুন।

অর্থ বা আয়

কিভাবে অর্থ ব্যবস্থাপনা ও আয়-ব্যয় করবেন সেটি নিয়ে প্রশ্ন করুন। হবু পাত্র-পাত্রীর দৈনন্দিন খরচ এবং সঞ্চয় অভ্যাস কি? কোন আর্থিক লক্ষ্য আছে কিনা সেটি নিয়ে একে অন্যকে প্রশ্ন করুন।

পরিবার

আপনি কিভাবে আপনার ভবিষ্যত পরিবার কল্পনা করবেন? আপনি কি বাচ্চা নিতে চাচ্ছেন? কিভাবে সংসার সামলাবেন এসব নিয়ে দুজন দুজনকে প্রশ্ন করুন।

ক্যারিয়ার এবং উচ্চাকাঙ্খা

আপনার ক্যারিয়ারের আকাঙ্খা কি? আপনি কিভাবে কাজ করবেন এবং ব্যক্তিগত জীবনের আশা আকাঙ্খা কেমন, সেটি নিয়ে উভয়েই প্রশ্ন করুন।

অন্তরঙ্গতা

শারীরিক ঘনিষ্ঠতা, মানসিক সমর্থন এবং স্নেহ দেখানোর বিষয়ে আপনার প্রত্যাশা কী? আপনি কিভাবে একটি স্বাস্থ্যকর অন্তরঙ্গ জীবনকে অগ্রাধিকার দেবেন, সেটি বিষয়েও কথা বলে নিন।

দায়িত্ববোধ

আপনি কিভাবে ঘরের কাজ এবং দায়িত্ব ভাগ করবেন? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করুন।

স্বাস্থ্য এবং ভালো থাকা

আপনি কীভাবে আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দেবেন? আপনি উভয়ই কি একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে চান? দৈনন্দিন স্বাস্থ্যগত অভ্যাসগুলি নিয়ে আলোচনা করুন, প্রশ্ন করুন।

দীর্ঘমেয়াদী লক্ষ্য এবং পরিকল্পনা

আপনি ভবিষ্যতে নিজেকে কোথায় দেখতে চান? আপনার কি সুসংগত দীর্ঘমেয়াদী লক্ষ্য এবং পরিকল্পনা আছে? আপনি কিভাবে একে অপরের ব্যক্তিগত বৃদ্ধি সমর্থন করেন? এসব নিয়ে দুজন দুজনকেই প্রশ্ন করুন।

চুক্তি ভঙ্গ করলে কি করবেন

এমন কোন গুরুত্বপূর্ণ মান, আচরণ, বা পরিস্থিতি আছে যা আপনার উভয়ের জন্য সম্ভাব্য চুক্তি ভঙ্গকারী হতে পারে? আর এমন চুক্তিভঙ্গ সুন্দর সম্পর্ককে প্রভাবিত করতে পারে, এমন সম্ভাব্য সকল বিষয়ে মনখুলে প্রশ্ন করুন।

 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

২৬ জুন ২০২৩, ১০:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।