• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সকালের যে অভ্যাস সফল করবে আপনাকে

সকালের যে অভ্যাস সফল করবে আপনাকে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

আমাদের মধ্যে অনেকেই আছেন, যাদের দিন শুরু হয় অ্যালার্ম ঘড়ির সুর শুনে। এরপর হাতে এক কাপ চা অথবা কফি কিংবা খবরের কাগজে চোখ বুলানো। আবার কেউ কেউ সকালে ঘুম থেকে উঠেই মোবাইল ফোনে ইমেইল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের নোটিফিকেশন চেক করেন। আপাত দৃষ্টিতে এই অভ্যাসগুলো বোধহয় সফল ব্যক্তিদের অভ্যাস। তবে গবেষকরা সফল ব্যক্তিদের সকালকে ভিন্ন রকম বলে অভিহিত করেছেন।

বিখ্যাত ব্যক্তিদের অভ্যাসগুলো যেন একই সূত্রে গাঁথাঁ। আপনি চাইলে এখন থেকে আপনার সকালটাও সফল ব্যক্তিদের মতো করে নিতে পারেন। সেজন্য আপনাকে কিছু অভ্যাস গড়তে হবে। যেমন-

দ্রুত ঘুম থেকে উঠা

অ্যামাজনের সিইও জেফ বেজোস প্রতি রাতে আট ঘণ্টা ঘুমানোর শপথ নেন। তিনি একটি অ্যালার্ম ছাড়াই স্বাভাবিকভাবে জেগে ওঠেন নিয়মিত। খুব সকালে তিনি বিছানা ছাড়েন। বেজোস তার ডায়রিতে বলেছেন, তিনি তার মনের মাঝেই একটি অ্যালার্ম ঘড়ি সেট করে রেখেছেন। আর এই ঘড়ি সক্রিয় থাকে কেবল রাতে দ্রুত ও পর্যাপ্ত ঘুমানোর মাধ্যমে। বেজসের মতো অন্যান্য সফল ব্যক্তিরাও মনে করেন, রাতে ৮ ঘণ্টা ঘুমানোর বিকল্প নেই। এই লম্বা ঘুমের পর সকালে দ্রুত ঘুম থেকে উঠে পড়া দিনের প্রথম আদর্শ কাজ। একজন দায়িত্বশীল ব্যক্তি অবশ্যই সকালে দ্রুত বিছানা ত্যাগ করে থাকে।

পানি পান করুন, কফি নয়

সকালে অনেকেই খালি পেটে এক কাপ কফি খেতে পছন্দ করেন। এটি স্বাস্থ্যকর নয়। বরং স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সকালে খালি পেটে আগে পানি পান করা উত্তম। ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করলে দেহ হাইড্রেট থাকে। এতে করে হজম ও প্রাকৃতিক কাজ ভালো হয়। পানি একটি অপরিহার্য পুষ্টি এবং এটি আপনার শরীরের অঙ্গ এবং টিস্যু ভালো রাখে। বিখ্যাত অভিনেত্রী এবং লেখক ক্যামেরন ডিয়াজ তার অভ্যাস সম্পর্কে জানাতে গিয়ে বলেছেন, “আমি ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করি এবং কিছু পানি পান করি। এর মধ্যদিয়েই আমার সকাল শুরু হয়।”

শরীরচর্চা

সকালের শরীরচর্চা সবচেয়ে কার্যকর হয়। সুস্থ থাকতে হলে প্রতিদিন নিয়ম করে সকালে ব্যায়াম করুন। বিশ্বের সব সফল মানুষের দৈনন্দিন অভ্যাসের মধ্যে সকালে ব্যায়াম করার অভ্যাসটি ছিল। এমনকি মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং জনহিতৈষী বিল গেটস তার সকালের ট্রেডমিল ওয়ার্কআউটের সময় ব্যায়াম করার ভিডিও ছড়িয়ে দিয়েছেন। সকালের ব্যায়াম পুরো দিনটাকে পাল্টে দিতে পারে।

দিনের কাজ গুছিয়ে রাখুন

আপনি সারাদিন কি কি কাজ করবেন, তা আগের দিন নির্ধারণ করুন। লিস্ট করে রাখতে পারেন। তাহলে সকালে দ্রুত কাজগুলো নিয়ে চিন্তা করতে পারবেন। সফল ব্যক্তিরা তাদের পরের দিনের কাজের পরিকল্পনা আগের দিনের সন্ধ্যায় তৈরি করে রাখেন। আপনি সফল ব্যক্তি হতে চাইলে এবং সকালটা সুন্দর ও গোছালে করতে চাইলে দিনের শুরুতেই সব কাজের পরিকল্পনা গুছিয়ে নিন।

নিজেকে প্রশ্ন করুন

গবেষকরা বলছেন, সকালে ঘুম থেকে উঠার পর আত্মা শান্ত ও সতেজ থাকে। তাই, সকালেই আপনার মনের ওপর দিনের গুরুত্বপূর্ণ কাজের বিষয়ে জিজ্ঞাসা করুন। প্রয়াত স্টিভ জবস বলে গিয়েছেন, প্রতিদিন সকালে আয়নার সামনে অথবা নিজের অন্তরের কাছে নিজের কাজ, দায়িত্ব ও মৌলিকত্ব নিয়ে প্রশ্ন করা উচিত। আমরা আমাদের লক্ষ্য অনেক সময় আবেগের কাছে হারিয়ে ফেলি। কিন্তু নিজেকে প্রশ্ন করার মাধ্যমে একজন মানুষ তার সঠিক অবস্থানে ফিরতে পারে। জীবন ছোট, তাই আবেগের ঘোরে ভুল করার চেয়ে নিজেকে শতবার প্রশ্ন করা উত্তম।

 

তথ্যসূত্র: ফোর্বস।

১৯ জুন ২০২৩, ০৬:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।